ফিচার

শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ মে ২০২২, বৃহস্পতিবার। ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় হাইতি।১৯৮৬- বাংলাদেশের বরিশালে লঞ্চডুবিতে ২৩০ জনের মৃত্যু।১৯৯৪- নোবেলজয়ী সাহিত্যিক আলেক্সান্ডার সোলজিনেৎসিন ২০ বছরের নির্বাসন কাটিয়ে মাতৃভূমি রাশিয়ায় প্রত্যাবর্তন করেন।১৯৯৪- বাংলাদেশ-ভিয়েতনামের মধ্যে দুটি অর্থনৈতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর।২০১৮- প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ডি.লিট উপাধি দেয় কাজী নজরুল বিশ্ববিদ্যালয়।

জন্ম১৭০৩- ইংরেজ দিনলিপিকার স্যামুয়েল।১৭৯৯- রাশিয়ার তথা রুশ সাহিত্যের অমর কবি ও ঔপন্যাসিক আলেকজান্ডার পুশকিন।১৮৭৭- খ্যাতনাম্নী মার্কিন নৃত্যশিল্পী ইসাডোরা ডানকান।

Advertisement

মৃত্যু১৯০৮- বাঙালি কবি, সাহিত্যিক, ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক নীলমণি ন্যায়ালঙ্কার।১৯৭৬- জার্মান দার্শনিক মার্টিন হাইডেগার।

১৯৯৯- বাঙালি কবি কথা-সাহিত্যিক ও নাট্যকার শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। কলকাতার কালীঘাটে মামার বাড়িতে ১৯২০ খ্রিষ্টাব্দের ৬ সেপ্টেম্বর জন্ম তার। ছোটবেলায় দুরন্ত ছিলেন, লেখাপড়ায় মন ছিল না। তাই দাদামশাই তাকে শান্তিনিকেতনে পাঠিয়ে দেন। ১৯৩৪ সালে চলে আসেন পৈতৃক বাড়ি, অবিভক্ত বাংলার তথা অধুনা বাংলাদেশের নড়াইলে। ১৭ বছর বয়সে তার প্রথম গল্প ‘বুভুক্ষা’ প্রকাশিত হয় ‘মানসী’ পত্রিকা আয়োজিত এক প্রতিযোগিতায়। কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় সেই প্রতিযোগিতার বিচারক ছিলেন। গল্পটি পড়ে তিনি এমন মুগ্ধ হন যে, পকেট থেকে নিজের কলমটি বের করে তার হাতে তুলে দেওয়ার সময় বলেছিলেন, ‘তোমার জীবনে সুখ আসবে, দুঃখ আসবে, কিন্তু এই কলমটি তুমি ছেড়ো না। মনে রেখো, এই কলমের জন্যই তুমি জন্মেছ।’২০২১- প্রখ্যাত বাঙালি প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও অভিনেতা বিকাশ রায়ের ছেলে সুমিত রায়।

কেএসকে/এসইউ/এএসএম

Advertisement