ফিচার

কাজী নজরুল ইসলামের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ মে ২০২২, বুধবার। ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা১৩৬০- ফ্রান্সের একদল নাবিক এবং নৌ অভিযাত্রী গিনি উপসাগর আবিষ্কার করেন।১৯৭১- মুজিবনগর থেকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান সম্প্রচার শুরু।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় আর্জেন্টিনা।২০০০- বাংলাদেশের সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রথম নারী বিচারপতি (নাজমুন আরা সুলতানা) নিয়োগ।

জন্ম১৭৫১- বাংলায় মুদ্রিত প্রথম ব্যাকরণ গ্রন্থের রচয়িতা ন্যাথানিয়েল ব্র্যাসি হালেড।১৮৮৬- ভারতে ব্রিটিশবিরোধী আন্দোলনের একজন বিপ্লবী নেতা এবং ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির সংগঠক রাসবিহারী বসু।

Advertisement

১৮৯৯- বিদ্রোহী কবি, সাহিত্যিক, সম্পাদক ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বিংশ শতাব্দীর প্রধান বাঙালি কবি ও সংগীতকার। তার মাত্র ২৩ বছরের সাহিত্যিক জীবনে সৃষ্টির যে প্রাচুর্য তা তুলনারহিত। সাহিত্যের নানা শাখায় বিচরণ করলেও তার প্রধান পরিচয় তিনি কবি। বাংলাদেশে তাকে ‘জাতীয় কবি’ হিসেবে মর্যাদা দেওয়া হয়। তার কবিতা ও গানের জনপ্রিয়তা বাংলাভাষী পাঠকের মধ্যে তুঙ্গস্পর্শী। ১৯৪২ সালে তিনি স্নায়বিক রোগে আক্রান্ত হন। ফলে সুদীর্ঘ ৩৪ বছর তিনি সাহিত্যকর্ম থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিলেন। ১৯৭৬ সালে তাকে বাংলাদেশের জাতীয়তা প্রদান করা হয়।১৯০২- অধ্যাপক, গবেষক ও সাহিত্যিক অমূল্যধন মুখোপাধ্যায়।

মৃত্যু১৮৪৫- স্কট চিত্রশিল্পী টমাস ডানকান। ১৯২৪- শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ সময়ের ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়।২০০১- কিউবান আলোকচিত্র শিল্পী আলবের্তো কোর্দা।২০২১- কল্পবিজ্ঞানের বাঙালি লেখিকা এণাক্ষী চট্টোপাধ্যায়।

দিবসবিশ্ব তোয়ালে দিবসবিশ্ব থাইরয়েড দিবস

কেএসকে/এএসএম

Advertisement