তথ্যপ্রযুক্তি

৫ মিনিটে ফুল চার্জ হবে স্কুটার

ওলা স্কুটারের জগতে জনপ্রিয় এক নাম। সমানতালে ওলার বৈদ্যুতিক স্কুটারও নজর কেড়েছে গ্রাহকদের। এবার ইজরায়েলের ব্যাটারি টেকনোলজি সংস্থা স্টোরডট-এর সঙ্গে স্ট্র্যাটেজিক পার্টনারশিপের ঘোষণা করেছে ওলা ইলেকট্রিক।

Advertisement

এক্সট্রিম ফাস্ট চার্জিং টেকনোলজি বা এক্সএফসি প্রযুক্তির পথপ্রদর্শক হলো ইজরায়েলের এই সংস্থাটি। এই পার্টনারশিপের ফলেই স্টোরডটের এক্সএফসি ব্যাটারি প্রযুক্তির অ্যাকসেস পাবে ওলা ইলেকট্রিক। ফলে সংস্থার ইলেকট্রিক স্কুটার মাত্র পাঁচ মিনিটেই ০ থেকে ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে।

ওলা ইলেকট্রিক ভারতের বাজারের জন্য স্টোরডট-এর ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে ইলেকট্রিক স্কুটার বা বাইকের জন্য ব্যাটারি তৈরি করবে।

অ্যাডভান্সড সেল টেকনোলজি অর্থাৎ ব্যাটারি প্রযুক্তি ও নতুন এনার্জি সিস্টেমের উপরে ওলা ইলেকট্রিকের রিসার্চ ও ডেভেলপমেন্ট প্রকল্পের অঙ্গ হলো স্টোরডট-এর সঙ্গে এই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ। এই ইভি মেকার একটি গিগাফ্যাক্টরিও সেট আপ করার পরিকল্পনা নিয়েছে। যেখানে ব্যাটারি সেল তৈরি করা হবে।

Advertisement

ওলা এস১ এবং ওলা এস১ প্রো এই দুই ইলেকট্রিক স্কুটারের বিপুল পরিমাণ ব্যাটারির চাহিদা পূরণ করতেই সেই কারখানার তৈরি হবে ব্যাটারি।

এক্সট্রিম ফাস্ট চার্জিং প্রযুক্তির পথপ্রদর্শক স্টোরডট, যারা ৫ মিনিটেই ইলেকট্রিক ভেহিকলের ব্যাটারি সম্পূর্ণ ভাবে চার্জ আপ করতে পারে। দীর্ঘ দিন ধরেই তারা বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজেদের ব্যবসা সম্প্রসারণের চেষ্টা করে যাচ্ছে।

ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল বলছেন, ‘স্টোরডট-এর সঙ্গে আমাদের এই পার্টনারশিপ পুরো দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ভাবিশ যোগ করলেন, ইলেকট্রিক ভেহিকলের ভবিষ্যত এ দেশে আরও উন্নত করা যেতে পারে। যখন ব্যাটারির ফাস্ট চার্জিংয়ে বন্দোবস্ত করা যাবে।’

সূত্র: টাইমস নাও নিউজ

Advertisement

কেএসকে/জিকেএস