ধর্ম

কোরআনের যে আয়াত জ্ঞানীদের জন্য হেদায়াত

মহান আল্লাহ বান্দাকে হেদায়াত দান করেন। সঠিক পথ পেতে জ্ঞানীদের চিন্তা-গবেষণার বিকল্প নেই। আল্লাহর কোরআনের গবেষণায় মানুষ পায় সঠিক পথের সন্ধান। মুমিন বান্দার সঠিক পথ পেতে মহান আল্লাহর একটি আয়াতে চিন্তা-গবেষণাই যথেষ্ট। আল্লাহ তাআলা বলেন-

Advertisement

 وَ اِذِ اسۡتَسۡقٰی مُوۡسٰی لِقَوۡمِهٖ فَقُلۡنَا اضۡرِبۡ بِّعَصَاکَ الۡحَجَرَ ؕ فَانۡفَجَرَتۡ مِنۡهُ اثۡنَتَاعَشۡرَۃَ عَیۡنًا ؕ قَدۡ عَلِمَ کُلُّ اُنَاسٍ مَّشۡرَبَهُمۡ ؕ کُلُوۡا وَ اشۡرَبُوۡا مِنۡ رِّزۡقِ اللّٰهِ وَ لَا تَعۡثَوۡا فِی الۡاَرۡضِ مُفۡسِدِیۡنَ

’আর (সে সময়কে) স্মরণ কর, যখন (হজরত) মুসা (আলাইহিস সালাম) তাঁর জাতির জন্য পানির আবেদন পেশ করলেন, তখন আমি বলেছিলাম, তুমি নিজ (হাতের) লাঠি দ্বারা পাথরকে আঘাত কর। তখনই পানি প্রবাহিত হলো বারটি প্রসবণ। প্রতিটি সম্প্রদায় চিনে নিল তাদের নিজ নিজ পান করার স্থান। (তখন আমি উপদেশ দিলাম) তোমরা আল্লাহর দান থেকে আহার কর এবং পান কর আর পৃথিবীতে অশান্তি সৃষ্টি করো না।’ (সুরা বাকারা : আয়াত ৬০)

এ আয়াতে আল্লাহ তাআলা জ্ঞানী বা বিবেকবানদের জন্য শিক্ষামূলক ঘটনা ও হেদায়াত তুলে ধরেছেন। যা আল্লাহ তাআলার পক্ষ থেকে পয়গাম্বর মুসার জন্য মুজিজা এবং বিশ্বনবি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়তের সত্যতার প্রমাণ। জ্ঞানীদের জন্য সঠিক পথ প্রাপ্তি ৩ উপাদান হলো-

Advertisement

১. একটি ছোট পাথর থেকে ১২টি পানি নহর প্রবাহিত হওয়া।

২. এমন একটি ক্ষুদ্র পাথর থেকে বনি ইসরাইলের ৬ লক্ষ মানুষের পানির প্রয়োজন মেটানোর জন্য প্রয়োজনীয় পানি প্রবাহিত হওয়া।

৩. বনি ইসরাইলের ১২টি গোত্রের জন্য আলাদা আলাদা পানির ফোয়ারা প্রবাহিত হওয়া সত্যি চিন্তা-ভাবনার বিষয়। কারণ প্রত্যেক গোত্রের সদস্য সংখ্যা এক সমান না হওয়া আল্লাহ তাআলা প্রত্যেকের জন্য আলাদা আলাদা নহর প্রবাহিত করেন এবং প্রত্যেকেই তাদের জন্য নির্ধারিত স্থান চিনে নেয়া। নিঃসন্দেহে এটি মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য চিন্তা ও গবেষণার বিষয় ও অনন্য নিদর্শন।

৪. প্রয়োজনীয় পানির চাহিদা পূরণের পর হজরত মুসা আলাইহিস সালামের দ্বিতীয় আঘাতে পাথর থেকে পানির প্রবাহ বন্ধ হয়ে যাওয়া।

Advertisement

উল্লেখিত প্রতিটি বিষয়ে রয়েছে মহান আল্লাহর কুদরতের অনন্য নিদর্শন। আর এসব বিষয়ে চিন্তা-ভবনা ও গবেষণা মানুষ পাবে ইসলামের সঠিক পথ। শিরক-বেদায়াত থেকে মুক্তি পাবে তাওহিদি মুসলিম জনতা।

এ আয়াতটি শুধু বনি ইসরাইলের জন্য কুদরতের নিদর্শন নয় বরং এটি উম্মতে মুহাম্মাদির জন্য এক গুরুত্বপূর্ণ শিক্ষা ও আমল। মহান আল্লাহই বান্দাকে তার ধনভান্ডারের মাধ্যমে সাহায্য ও প্রয়োজন পূরণ করতে পারেন। তাই ভসরা হবে শুধু আল্লাহর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরআনের আয়াতের চিন্তা-ভাবনা ও গবেষণা করার তাওফিক দান করুন। দ্বীনের সঠিক পথ পাওয়ার তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের কল্যাণে হেদায়াত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস