লাইফস্টাইল

জিভে জল আনা দই-রুই রাঁধবেন যেভাবে

রুই মাছ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে মজাদার এক পদ হলো দই-রুই। দই মশলার গ্রেভিতে রুই মাছের টুকরো দিয়ে রান্না করা হয় বিশেষ পদটি।

Advertisement

ঘরে থাকা সামান্য কয়েকটি মশলা দিয়ে রান্না করা যায় এটি। গরম ভাত দিয়ে মজাদার এ পদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। তৈরি করতেও সময় অনেক কম লাগে। জেনে নিন দই-রুই রান্নার রেসিপি-

উপকরণ

১. রুই মাছ ৪ পিস২. টমেটো ১টি৩. সরিষা গুঁড়ো দুই চা চামচ৪. কাজু এক টেবিল চামচ৫. ধনেপাতা কুচি৬. দই আধা কাপ৭. সরিষা তেল৮. কাঁচা মরিচ ৪-৫টি৯. লবণ পরিমাণমতো ১০. হলুদ গুঁড়ো১১. কালো জিরা অর্ধেক চা চামচ

Advertisement

পদ্ধতি

প্যানে সরিষার তেল গরম করে তার মধ্যে কালো জিরার ফোঁড়ন দিন। তারপর কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। এরপর ওই তেলে টমেটো, ধনেপাতা ও সরিষা বাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর ৪-৫ মিনিট ঢেকে রান্না করুন।

মশলা থেকে যখন তেল বেরিয়ে আসবে; তখন ফেটিয়ে রাখা দই মশলার মধ্যে মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর মাছগুলো মশলার মধ্যে দিয়ে ঢেকে ৫-৭ মিনিট কম আঁচে রান্না করুন। তারপর আবার ঢাকনা খুলে মাছ উল্টে দিন।

ঢাকনা উঠিয়ে কাজু বাটা দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। লবণ ঠিক আছে কি-না দেখে নিন। নামানোর আগে কাঁচা মরিচের ফালি ও সামান্য ধনেপাতা ছড়িয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা দই-রুই।

Advertisement

জেএমএস/এসইউ/এএসএম