তথ্যপ্রযুক্তি

মঙ্গল গ্রহে মহাকাশযান অবতরণের ভিডিও প্রকাশ করেছে নাসা

বিজ্ঞানীদের কাছে প্রতিটি মহাকাশযানের ল্যান্ডিংয়ের শেষ মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। কারণ, গ্রহে নামার শেষ মুহূর্তে গতিকে কন্ট্রোল করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ঠিকঠাক ল্যান্ডিং না করতে পারলে, গ্রহের মাটিতে সজোরে আছড়ে পড়বে মহাকাশযান। এমন ঘটনা চন্দ্রযান ২ এর ক্ষেত্রে দেখা গিয়েছিল।

Advertisement

মূলত এ করাণেই ভিন গ্রহে পা ছোঁয়ানোর আগে সেই শেষ মিনিট আতঙ্কে কাটান বিজ্ঞানীরা। এবার মঙ্গল গ্রহের মাটিতে পা রাখার মুহূর্তের ভিডিও পাঠিয়েছে নাসার রোভার ‘পার্সিভারেন্স’বিভাগ।

You've never seen a @NASAMars landing like this!This is REAL footage captured by cameras on @NASAPersevere rover's entry, descent & landing suite. By turning sci-fi into reality, the team is inspiring millions with incredible visuals from another world. #CountdownToMars pic.twitter.com/DKBRhjHLZv

— Thomas Zurbuchen (@Dr_ThomasZ) February 22, 2021

নাসার পক্ষ থেকে সেই সফলতার ভিডিও প্রকাশ করা হয়েছে। মঙ্গলের বায়ুমণ্ডল ঢোকার মুহূর্ত থেকে শুরু হয় ভিডিওটি। যে সময় গতি ছিল ঘণ্টায় প্রায় সাড়ে ১২ হাজার মাইল। মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশ করা মাত্রই ছোট্ট সিলিন্ডার থেকে বেড়িয়ে আসে বিরাটাকার প্যারাসুট। গতি কমানো জন্য চলে আপ্রাণ চেষ্টা।

Advertisement

মঙ্গল গ্রহে এই প্রথম এত বড় প্যারাসুট পাঠানো হয়েছে। তারপর, আতঙ্ক বাড়তে শুরু করে বিজ্ঞানীদের। চুপ হয়ে মনিটার করতে থাকে গোটা বিষয়টি। নিঃশ্বাস প্রায় বন্ধ হয়ে আসার জোগাড়। তখন নাসার ল্যান্ডার আর তার পেটের ভিতরে থাকা রোভার ‘পার্সিভারেন্স’ মঙ্গলের মাটি ছোঁয়ার লক্ষ্যে ছুটে চলেছে।

Landing on Mars is a rush of tension, drama, and noise. Then, when the dust clears: tranquility and grandeur.#CountdownToMarsExplore in 3D in the YouTube app: https://t.co/iz9YIvEsvyMore images: https://t.co/Ex1QDo3eC2 pic.twitter.com/cj7NOpGysR

— NASA's Perseverance Mars Rover (@NASAPersevere) February 22, 2021

কিন্তু গতি বেশি থাকলে টুকরো টুকরো হয়ে যাবে সে। এরপর যখন উচ্চতা ১১ কিলোমিটারে পৌঁছাল তখন ধীরে ধীরে নামতে থাকল পার্সিভারেন্স। তখন গতি গিয়ে পৌঁছয় সেকেন্ডে ৩ মিটার।

এরপর দেখা যায়, মঙ্গলের মাটিতে ধুলো উড়ছে, বোঝা যাচ্ছে একেবারে নিকটে এসে গিয়েছে, গতির সঙ্গে তীব্র হাওয়া এলোপাথাড়ি করে দিচ্ছে মঙ্গলের মাটি। যার শব্দ রেকর্ড করে পাঠিয়েছে রোভারের সঙ্গে থাকা মাইক্রোফোন। তারপর রোভার জানায় সঠিকভাবে সে পৌঁছে গিয়েছে ।

Advertisement

এমএমএফ/এমকেএইচ