সাহিত্য

শুভজন পদক ও গুণীজন সম্মাননা পাচ্ছেন ৭ জন

শুভজনের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘শুভজন পদক ২০১৯’ পাচ্ছেন নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। এছাড়া ৭ জন পাচ্ছেন ‘শুভজন গুণীজন সম্মাননা ২০১৯’। আগামী ২৬ নভেম্বর বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে এ পদক ও সম্মাননা তুলে দেওয়া হবে।

Advertisement

এবছর গুণীজন সম্মাননা পাচ্ছেন- মঞ্চ নাটকে লাকী ইনাম, সংগীতে তিমির নন্দী, উদ্ভাবনে মোহাম্মদ শামস উল ইসলাম, তথ্যপ্রযুক্তিতে শাহিদ উল মুনীর, সাহিত্যে সাদাত হোসাইন, জনসেবায় এ জেড এম নাফিউল ইসলাম এবং মফস্বল সাংবাদিকতায় শহীদুল ইসলাম পাইলট।

এ উপলক্ষে শুভজনের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে পদকপ্রাপ্ত ব্যক্তির হাতে দশ হাজার টাকার প্রাইজ বন্ড, ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হবে। এছাড়া ৭ গুণীজনকেও ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হবে।

শুভজনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তরুণ রাসেল বলেন, ‘জুরি বোর্ড প্রাথমিকভাবে মনোনীত ব্যক্তির জীবনব্যাপী কার্যক্রমের ওপর ভিত্তি করে কিংবা বিশেষভাবে আলোচিত শুভকাজের মানদণ্ড অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত ব্যক্তিকে অসামান্য অবদানের জন্য পদক ও সম্মাননা দেওয়া হয়ে থাকে।’

Advertisement

তিনি বলেন, ‘কোন ব্যক্তি একবার ‘শুভজন পদক’ পেলে তাকে পরবর্তীতে পদকের জন্য বিবেচনা করা হয় না। এছাড়া কাউকে মরণোত্তর পদক দেওয়ার কোন সিদ্ধান্ত নেই। শুভজন পদক দেওয়ার পাশাপাশি তাকে ‘শুভজন’ উপাধিতেও ভূষিত করা হয়।’

উল্লেখ্য, এ পর্যন্ত শুভজন পদক পেয়েছেন কবি আসাদ চৌধুরী (২০১৪), সাংবাদিক কামাল লোহানী (২০১৫), কবি কাজী রোজী (২০১৬), ড. আতিউর রহমান (২০১৭), শিল্পী মুস্তাফা মনোয়ার (২০১৮)।

এসইউ/জেআইএম

Advertisement