আইন-আদালত

৬ কোটি টাকার সম্পদ ফিরে পেলেন না তিনি

কক্সবাজার জেলা জজ আদালতের নির্দেশে জব্দ করা বিলাসবহুল দুটি বাড়ি এবং প্রায় ছয় কোটি টাকার সম্পদ ফিরিয়ে নিতে কক্সবাজারের আলোচিত ইয়াবা কারবারি নুরুল হক ভুট্টোর করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। শীর্ষ ইয়াবা ব্যবসায়ীর তালিকায় নাম থাকা এই ব্যক্তি কক্সবাজারের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত।

Advertisement

এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন। আদালতে নুরুল হক ভুট্টোর পক্ষে আইনজীবী ছিলেন প্রবীর রঞ্জন হালদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী আমিন উদ্দিন মানিক জানান, কক্সবাজারের ইয়াবা ব্যবসায়ী নুরুল হক ভুট্টোসহ তার পরিবার মাদকদ্রব্য ইয়াবা পাচারের মাধ্যমে কোটি কোটি টাকার সম্পদ বানান। মানি লন্ডারিং আইনে করা নারায়ণগঞ্জের একটি মামলার তদন্তকালে নুরুল হক ভুট্টোর বিরুদ্ধে ইয়াবা ব্যবসা করে অবৈধ সম্পদের তথ্য পায় আইনশৃংখলা বাহিনী। এরপর তদন্তে নেমে ভুট্টোর মাদক ব্যবসা ও সম্পদের পাহাড়ের তথ্য পায়।

আরও পড়ুন>> ২৫ কোটি টাকার বাড়ির মালিক ভ্যানচালক

Advertisement

এরপর সিআইডি পুলিশের অর্গানাইজড ক্রাইমের (ইকোনমিক ক্রাইম স্কোয়াড) সহকারি পুলিশ সুপার মো. ইকবাল হোসেন ২০১৭ সালের ২৯ আগস্ট টেকনাফ থানায় নুরুল হক ভুট্টো, তার পিতা, স্ত্রী, ভাইসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা করেন। এই মামলায় পুলিশের আবেদনে গত ৫ মার্চ কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত এক আদেশে ভুট্টোর পরিবারের সম্পদ জব্দ করার নির্দেশ দেন।

পরে ওই নির্দেশে পুলিশ মামলায় বর্ণিত সম্পদ জব্দ করে। সেই থেকে এই সম্পদ জব্দাবস্থায় রয়েছে। এরপর কক্সবাজার জেলা জজ আদালতের নির্দেশে জব্দ করা দুটি বিলাসবহুল বাড়ি এবং প্রায় ছয় কোটি টাকার সম্পদ ছাড়িয়ে নিতে হাইকোর্টে আবেদন করেন নুরুল হক ভুট্টো।

ভুট্টোর ওই আবেদনে সম্পদ জব্দের বিষয়ে কক্সবাজার আদালতের আদেশ স্থগিত চাওয়া হয়। একইসঙ্গে কক্সবাজার আদালতের আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়। সেই রিট সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করেন হাইকোর্ট।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৯ আগস্ট মামলার দিনেই পুলিশ নুরুল হক ভুট্টোকে গ্রেফতার করা হয়। পরে ২০১৮ সালের ২৮ মার্চ হাইকোর্ট থেকে জামিন নেন ভুট্টো। কারাগার থেকে মুক্ত হওয়ার পর তিনি দীর্ঘদিন নিম্ন আদালতে সশরীরে হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে হাজিরা দাখিল করেন। এছাড়া এ মামলার অন্য আসামি ভুট্টোর ভাই নুর মোহাম্মদকে গত ২১ মার্চ গ্রেফতার করে পুলিশ। পরদিন তিনি ক্রসফায়ারে নিহত হন।

Advertisement

এফএইচ/এমএসএইচ/পিআর