জাতীয়

এটিএম জালিয়াতি, সাত বিদেশির সহযোগীকে খুঁজছে পুলিশ

ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে কার্ড জালিয়াতি করে তিন লাখ টাকা উত্তোলনের ঘটনায় গ্রেফতার সাত ইউক্রেন নাগরিকের সহযোগী এক যুবককে চিহ্নিত করেছে পুলিশ। তাকে গ্রেফতারে সহযোগিতা চেয়েছেন তারা। গত ৩১ মে ও ১ জুন খিলগাঁওয়ের একটি এটিএম বুথ থেকে কার্ড জালিয়াতি করে তিন লাখ টাকা উত্তোলনের ঘটনা ঘটে।

Advertisement

জানা গেছে, গত ১ জুন এ ঘটনায় সাত ইউক্রেন নাগরিককে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এ ঘটনায় খিলগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা তদন্তকালে বিমানবন্দর এলাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেন।

ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দেখা যায়, ৩০ মে ইউক্রেনের সাত নাগরিক যখন বিমানবন্দর এসে নামেন, তখন দায়িত্বরত নিরাপত্তাকর্মীদের সঙ্গে কথা বলে ক্যানপি গেট পেরিয়ে তীর চিহ্নিত সাদা টি-শার্ট পরিহিত এক যুবকের সঙ্গে কথা বলেন তারা। পরে ওই যুবকসহ সাত ইউক্রেন নাগরিক বিমানবন্দর থেকে বের হয়ে চলে যান। তীর চিহ্নিত ব্যক্তিকে এটিএম বুথ জালিয়াতি ঘটনায় সন্দেহভাজন হিসেবে তার পরিচয় খুঁজছে পুলিশ।

ওই ব্যক্তির কোনো পরিচয় কিংবা কোনো তথ্য পাওয়া গেলে ডিএমপির গোয়েন্দা পূর্ব বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খিলগাঁও জোনাল টিমের (০১৭১৩৩৯৮৫৯৬) সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন > এটিএম বুথে জালিয়াতি : ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে

গ্রেফতার ইউক্রেনের নাগরিকরা হলেন- দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), আলেগ শেভচুক (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)।

পুলিশ ও ব্যাংক সূত্র জানায়, গত ৩১ মে রাজধানীর খিলগাঁও এলাকার ডাচ-বাংলা ব্যাংকের একটি বুথ থেকে দুই বিদেশি নাগরিক তিন লাখ টাকা উত্তোলন করে নিয়ে যান। যাওয়ার সময় তারা কিছু টাকা বুথে ফেলে যান। বিষয়টি বুথের নিরাপত্তারক্ষী ব্যাংক কর্মকর্তাদের জানালে তারা ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ফুটেজ দেখেন। সেখানে দুই বিদেশি নাগরিকের টাকা উত্তোলনের দৃশ্য দেখা গেলেও ব্যাংকের সার্ভারে এই টাকা উত্তোলনের কোনো হিসাব জমা পড়েনি। বিষয়টি তাদের সন্দেহ হয়।

পরদিনও (১ জুন) দুই বিদেশি নাগরিক ফের একই বুথে টাকা উত্তোলন করতে যান। তাদের মুখে মাস্ক ও মাথায় ক্যাপ এবং বেশি সময় নেয়ার কারণে নিরাপত্তারক্ষী আশপাশের লোকজন ডেকে জড়ো করেন। বিষয়টি টের পেয়ে দুই বিদেশি নাগরিক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে একজনকে হাতেনাতে আটক করা হয়। পরে আটক ব্যক্তির দেয়া তথ্যের ভিত্তিতে হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে অভিযান চালিয়ে আরও ছয়জনকে আটক করা হয়।

Advertisement

গত ৩০ মে সাতজন ইউক্রেনের নাগরিক তাদের হোটেলের অষ্টম তলার ৮০৫ ও ৮০৭ নম্বরের দুটি কক্ষ ভাড়া নেন। তারা দিনেরবেলা ঘন ঘন বাইরে বের হতেন ও প্রবেশ করতেন বলে জানা গেছে। ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের হেড অব অল্টারনেট ডেলিভারি চ্যানেল (এডিসি) হেড অফিসের মশিউর রহমান ২ জুন খিলগাঁও থানায় ডিজিটাল আইনে একটি মামলা করেন।

এএস/এআর/বিএ/জেআইএম