জাতীয়

৭ মার্চের ভাষণ নিয়ে সিরাজুল আলম খানের কথা কাল্পনিক

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে সিরাজুল আলম খান যে কথা বলেছেন, তা সম্পূর্ণ কাল্পনিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম।

Advertisement

মঙ্গলবার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সভায় তিনি এ কথা বলেন।

রশিদুল আলম বলেন, বঙ্গবন্ধু কোনো ছাত্রনেতা দ্বারা প্রভাবিত হননি। তিনি তার স্বীয় মেধা, মনন ও প্রজ্ঞা দিয়ে সব সময় রাজনীতি করেছেন। তিনি কখনো ছাত্রনেতার নির্দেশনায় কাজ করেনি। তিনি (বঙ্গবন্ধু) নিজ তাগিদে ৭ মার্চ ভাষণ দিয়েছেন। এ সময় অযথা মুক্তিযুদ্ধ নিয়ে বক্তব্য না দেওয়া আহ্ববান জানান তিনি।

তিনি বলেন, নেত্রী (শেখ হাসিনা) যুদ্ধাহত ও দুস্থ মুক্তিযোদ্ধাদের দুঃখ-দুর্দশার কীভাবে লাঘব করা যায়, সেই নিদের্শনা দিয়েছেন। কয়েকটি বিভাগে ইতোমধ্যে গিয়েছি, আরও জেলায় উপজেলায় যাব, মুক্তিযোদ্ধাদের খোঁজখবর নেব।

Advertisement

কমিটির সদস্য সচিব ও আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ সম্পাদক মৃণাল কান্তি দাস জানান, আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২৩ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হবে। পরবর্তীতে প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুস সালাম, সাবেক ছাত্রনেতা শফি আহমেদ, শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মেহেদী হাসান প্রমুখ।

এইউএ/এমএসএইচ/পিআর

Advertisement