খেলাধুলা

ইংলিশ সমর্থকদের ‘প্রতারক’ চিৎকারে পাত্তাই দিলেন না স্মিথ

ক্রিকেট বিশ্বে বর্তমান প্রজন্মের সেরা কয়েকজন ব্যাটসম্যানের একজন স্টিভেন স্মিথ। তার ব্যাটের ওপর ভর করে অনেক ম্যাচেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। একটা সময় ছিলেন অসিদের অধিনায়কও। কিন্তু একটি ঘটনাই বদলে দিয়েছে স্মিথের জীবন। বল টেম্পারিং কেলেঙ্কারিতে হারিয়েছেন দলের অধিনায়কত্ব। ক্রিকেট থেকেও নিষিদ্ধও হয়েছেন এক বছরের জন্য।

Advertisement

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে কোনো ম্যাচ না খেলেই অবশ্য অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়েছেন স্মিথ এবং তার সতীর্থ ওয়ার্নার। কোনো ম্যাচ না খেলার পরও বিশ্বকাপ স্কোয়াডে তাকে নেওয়া যে ভুল নয়, সেটাও প্রমাণ করে চলছেন তিনি।

চীর প্রতিদ্বন্দি ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে করেছেন সেঞ্চুরিও। তবে মাঠে নামার পর থেকেই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে সহ্য করতে হচ্ছে নানা অপমান। স্মিথ ব্যাটিংয়ে নামার পর গ্যালারি থেকে স্বাগতিক ইংলিশ সমর্থকরা তাকে উদ্দেশ্য করে ‘প্রতারক, প্রকারক (চিটার)’ বলে চিৎকার করতে থাকেন।

তবে ইংল্যান্ডের সমর্থকদের এমন আচরণকে মোটেও পাত্তা দেন না বলে জানিয়ে দিয়েছেন স্মিথ। তিনি বলেন, ‘আমি ব্যাট করার সময় কিছু জিনিস শুনেছিলাম; কিন্তু আমি তা পাত্তা দেইনি। আমি মাথা নিচু করে মাঠে গিয়েছি এবং আমার কাজটা করার চেষ্টা করেছি। সৌভাগ্যবশত আজ আমি দলের জন্য কিছু রান করতে পেরেছি। তার চেয়েও গুরুত্বপূর্ণ আমাদের মূল ম্যাচের আগে আমি অনেকক্ষণ ব্যাটিং করতে পেরেছি।’

Advertisement

স্মিথ আরো বলেন, ‘এসব আমাকে ব্যথিত করতে পারেনি। আমি কেবল আমার কাজটি করেছি। জানি, আমার সতীর্থরা আমার পাশে আছে, আর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। আমি যদি মাঠে নেমে তাদের জন্য, অস্ট্রেলিয়ার জন্য ভালো কিছু করতে পারি তাহলে সেটাই হবে আমার জন্য আনন্দের।’

এমএইচবি/পিআর