আইন-আদালত

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

বিএসটিআইয়ের পরীক্ষায় মানহীন ৫২ পণ্য বাজার থেকে সরিয়ে না নেয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৬ জুন (রোববার) তাকে আদালতে হাজির হয়ে বাজার থেকে ৫২টি পণ্য না সরানোর কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী শিহাব উদ্দিন খান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে আদালতে প্রতিবেদন তুলে ধরেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম ফরিদ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুজ্জামান কচি।

বিএসটিআইর পক্ষে শুনানি করেন সরকার এম আর হাসান মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

Advertisement

এছাড়া এসিআইর পক্ষে আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, প্রাণ কোম্পানির পক্ষে আইনজীবী এম কে রহমান, বাঘাবাড়ি ঘির পক্ষে মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, সান চিপসের পক্ষে ব্যারিস্টার তানজীব-উল আলম শুনানি করেন।

আদালত নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইনজীবীকে বলেন, ভদ্রতাকে দুর্বলতা মনে করবেন না। ৫২ পণ্য নিয়ে হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছেন? এ সময় বিএসটিআইয়ের পরীক্ষায় মানহীন ৫২ পণ্য বাজার থেকে সরিয়ে না নেয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানেরকে তলব করেন এবং চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন।

একই সঙ্গে ভোক্তা অধিকারকে যত দ্রুত সম্ভব বাজার থেকে নিম্নমানের সকল পণ্য সারানোর নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি বিএসটিআই ৪০৬টি খাদ্য পণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। এর মধ্যে ৩১৩টি পণ্যের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ৩১৩টি পণ্যের মধ্যে ৫২ পণ্য মানহীন বলে প্রতিবেদন দেয়।

Advertisement

বৃহস্পতিবার শুনানির নির্ধারিত দিনে বাকি ৯৩টির পণ্য পরীক্ষার ফলাফল প্রকাশ করার জন্য আবেদন করেন রিটকারী আইনজীবী। ওই আবেদন গ্রহণ করে আদালত এসব পণ্যের ফলাফল প্রকাশ করার জন্য বলেন। রিটকারী আইনজীবীর সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে বাকি ৯৩টি পণ্যের পরীক্ষার ফলাফল প্রতিবেদনও আগামী ১৬ জুনের মধ্যে দিতে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে ৫২টি নিম্নমানের পণ্যের কয়েকটি প্রতিষ্ঠান আদালতের আদেশ সংশোধন চেয়ে আবেদন করলে আদালত তা আমলে নেননি। তবে, ৫২টি নিম্নমানের পণ্যে প্রতিষ্ঠানের মধ্যে কোনো প্রতিষ্ঠান যদি তাদের পণ্য বাজারজাত করতে চায় সেক্ষেত্রে বিএসটিআই থেকে পুনঃপরীক্ষা করাতে বলা হয়েছে। তারপর অনুমতি দিলে তারা তা বাজারজাত করতে পারবেন বলেও জানিয়েছেন আদালত। সঙ্গে সঙ্গে বিএসটিআইকে সে পুনঃপরীক্ষার প্রতিবেদন ১৩ জুনের মধ্যে প্রকাশ করতে বলা হয়েছে।

এর আগে শিল্প মন্ত্রণালয় গত ২ মে এক সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের জানায়, বিএসটিআই রোজার আগে বাজার থেকে ৪০৬টি পণ্য পরীক্ষা করে বিভিন্ন ব্র্যান্ডের ৫২টি নিম্নমানের পণ্য চিহ্নিত করেছে। তা-ই এসব প্রতিষ্ঠানের প্রতি কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে এবং অচিরেই তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এরপর এসব খাদ্যপণ্য বাজার থেকে প্রত্যাহার, জব্দ ও মান উন্নীত না হওয়া পর্যন্ত উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে গত ৮ মে ভোক্তা অধিকার সংগঠন- কনশাস কনজ্যুমার সোসাইটির (সিসিএস) নির্বাহী সম্পাদকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শিহাব উদ্দিন খান এ রিট আবেদন করেন।

এফএইচ/আরএস/জেআইএম/এমএআর/বিএ