জাতীয়

বাংলাদেশের তৈরি পোশাক কিনতে ভারতকে আহ্বান

বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে ভারতের প্রতি আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বড় ধরনের ব্যবসায়িক অংশিদারিত্বের ভিত্তি স্থাপন করা সম্ভব।

Advertisement

বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করার জন্যও তিনি ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার ভারতের বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূর সঙ্গে দেশটিতে একান্ত বৈঠকে এ আহ্বান জানান তিনি।

এ সময় তিনি ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের বিভিন্ন পণ্যের ওপর ভরত কর্তৃক আরোপিত এট্রি ডাম্পিং ডিউটি প্রত্যাহারের অনুরোধ জানান তিনি।

Advertisement

বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে ভারতের বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে ভারত।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ভারতের নয়াদিল্লিতে দুই দিনব্যাপী ‘ ইনফরমাল মিটিং অব দি ডব্লিউটিও মিনিস্টার্স’ অনুষ্ঠানে বক্তব্য দেন টিপু মুনশি। বিশ্বের ২৩টি উন্নয়নশীল দেশের মন্ত্রীরা এ সভায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে টিপু মুনশি বলেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বিশ্ব বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় ডব্লিউটিওর সহযোগিতার প্রয়োজন হবে বাংলাদেশের। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবার পর সব দেশের আন্তরিক সহযোগিতা প্রয়োজন হবে। বিশ্ব বাণিজ্য নেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশগুলোর সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থায় চলমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানে ভবিষ্যৎ করণীয় নির্ধারণে ডব্লিউটিওকে বলিষ্ট ভূমিকা রাখতে হবে।

Advertisement

উল্লেখ্য, ইনফরমাল মিটিং অব দি ডব্লিউটিও মিনিস্টার্স শিরোনামে এ মিটিংয়ে যোগদানের উদ্দেশে গত ১১ মে ঢাকা ত্যাগ করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আগামী ১৫ মে তিনি দেশে ফিরতে পারেন।

এমইউএইচ/জেডএ/পিআর