জাতীয়

দুর্নীতির চক্রে গতি পাচ্ছে না মিল্ক ভিটা : প্রতিমন্ত্রী

>> আগে মিল্কভিটায় উৎপাদন হতো ২ লাখ লিটার দুধ>> এখন উৎপাদন কমে হয়েছে ৯০ হাজার লিটার>> চাহিদানুযায়ী ৩ লাখ লিটার উৎপাদন করা উচিত ছিল

Advertisement

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, আমলাতান্ত্রিক জটিলতা, দুর্নীতির চক্র, মাথাভারী প্রশাসন ও গতিশীল নেতৃত্বের অভাবেই মিল্ক ভিটা গতি পাচ্ছে না।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডেট (মিল্ক ভিটা) বিশেষ সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন-২০১৯ এর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘদিন যাবৎ মিল্কভিটা সম্পর্কে নেতিবাচক ধারণা পেয়েছি। এই নেতিবাচক ধারণা থেকে এ প্রতিষ্ঠানকে ইতিবাচক জায়গায় নিয়ে আসা সম্ভব এবং সেটি নিয়ে আসতে হবে।

Advertisement

স্বপন ভট্টাচার্য বলেন, আজকে আপনাদের যে কমিটি হবে, যে চারজন পরিচালক নির্বাচিত হবেন, আমি আশা করি- যোগ্য ব্যক্তি নির্বাচিত হবে। যে সমস্ত বাধা বা জটিলতার কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না সে সমস্যা অপসারিত করা হবে।

তিনি আরও বলেন, আগে মিল্কভিটায় ২ লাখ লিটার দুধ উৎপাদন হতো। এখন সেটি ৯০ হাজার লিটার কমে গেছে। এটা মেনে নেয়া যায় না। আমাদের চাহিদার পরিপ্রেক্ষিতে ৩ লাখ লিটার উৎপাদন করা উচিত ছিল। আমারা সেটি করতে পারি নাই। এখানে দুর্নীতির চক্র ভাঙতে হবে। প্রচারের অভাব ও দুর্বল মার্কেটিংয়ের কারণে মিল্ক ভিটা এগোতে পারছে না। কী কী সংকট চিহ্নিত করতে হবে। সমাধানের দিক-নির্দেশনা নিয়ে আমরা খুব শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাব এবং বিদ্যমান গুড়োদুধের ট্যাক্স নিয়ে খামারিদের স্বার্থে, শিশুদের স্বার্থে কথা বলব।

গুড়োদুধের গুরুত্বের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তখনকার সময়ে শিশুদের দুধের অভাবে যে মর্মান্তিক অবস্থার সৃষ্টি হয়েছিল এ থেকে পরিত্রাণের জন্য, শিশুরা যাতে সঠিকভাবে দুগ্ধ পেতে পারে, সেজন্যই বঙ্গবন্ধু দ্রুত সমবায়ভিত্তিক মিল্ক ভিটা প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা ছিল বাংলাদেশ হবে সমবায়ভিত্তিক, সমতাভিত্তিক একটি রাষ্ট্র। কৃষিকে গুরুত্ব দিয়ে সমবায়ের মাধ্যমে কৃষি চাষাবাদ করার ব্যবস্থা গ্রহণ করেছিলেন তিনি।

এমইউএইচ/জেডএ/এমএস

Advertisement