জাতীয়

৩৩তম দিনে ১১৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ

রাজধানীর তুরাগ তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের তৃতীয় পর্বের ৩৩তম দিনে ১১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) টঙ্গী রেল ব্রিজ থেকে টঙ্গী পর্যন্ত তুরাগের দুই তীরে এ অভিযান পরিচালনা করা হয়।

Advertisement

বিআইডব্লিউটিএ-এর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন জানান, অভিযানে পাঁচতলা ভবন ১টি, চারতলা ৩টি, তিনতলা ৭টি, দোতালা ১৫টি, একতলা ২০টি, আধা পাকা ৩১টি, টিনশেড ১০টি, টিনের ঘর ১৬টি, বাউন্ডারি ওয়াল ১২টিসহ সর্বমোট ১১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এছাড়া ২ একর তীরভূমি অবমুক্ত করা হয়।

ঢাকা শহরের চারদিকের নদীসমূহ টেকসইভাবে দখল-দূষণমুক্ত করণের লক্ষ্যে গত ৩০ কার্যদিবসের অভিযানে বুড়িগঙ্গা ও তুরাগ তীরে সর্বমোট ৩ হাজার ১ শত ৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, এ সময়ের অভিযানের মধ্যে ১৫৯টি বহুতল ভবনসহ ৪৩৪টি পাকা, ৫২০টি আধা পাকা, ২০২টি পাকা বাউন্ডারি ওয়ালসহ সর্বমোট ৩ হাজার ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পাশাপাশি ৮১ একর তীরভূমি উদ্ধার করা হয়। তীরভূমিতে অবৈধভাবে রক্ষিত কয়লা, পাথর, ইট ও ভরাট করা বালি-মাটি প্রকাশ্য নিলাম হয় ৪ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা। সেই সঙ্গে ৩ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

এছাড়া গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত অভিযানে পাকা স্থাপনা ৩৪১টি, আধা পাকা ৪০৩টি, পাকা বাউন্ডারি ওয়াল ১৬৬টিসহ সর্বমোট ২ হাজার ৭১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ওই সময়ে ৫৮ একর জায়গা অবমুক্ত এবং ১ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এএস/আরএস/পিআর