জাতীয়

শহীদ জায়ানের মৃত্যু মানতেই পারছি না

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ‘শহীদ জায়ানের অকাল মৃত্যু মেনে নেয়া যায় না। এভাবে একটা শিশুর প্রাণ যাবে সেটা কোনোভাবেই হতে পারে না।’ বুধবার বিকেলে বনানী কবরস্থানে শহীদ জায়ানের দাফন শেষে গণমাধ্যমকে তিনি এসব বলেন।

Advertisement

তিনি বলেন, ‘আগামী প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী গড়তে দলমত, জাতি, ধর্ম এবং রাষ্ট্রকে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে। বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সবাইকে একযোগে কাজ করতে হবে।’ এ সময় গোলাম মোহাম্মদ কাদের শ্রীলঙ্কায় বর্বরোচিত সিরিজ বোমা হামলার নিন্দা ও প্রতিবাদ জানান। সন্ত্রাসী হামলায় নিহত সবার আত্মার শান্তি কামনা করেন। পাশাপাশি হামলায় আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।

এর আগে বাদ আসর বনানী চেয়ারম্যানবাড়ি মাঠে শহীদ জায়ানের নামাজে জানাজায় অংশ নেন জাতীয় পার্টির মহাসচিব মো. মসিউর রহমান রাঙ্গা, সাবেক মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্য এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী, আদেলুর রহমান, যুগ্ম মহাসচিব মোস্তাকুর রহমান মোস্তাক, হাসিবুল ইসলাম জয়সহ জাতীয় পার্টির শীর্ষ নেতারা।

উল্লেখ্য, শেখ সেলিমের মেয়েজামাই ও নাতি ওই সময় একটি রেস্টুরেন্টে খাচ্ছিলেন। ইস্টার সানডের প্রার্থনার মধ্যে গির্জা ও হোটেল মিলিয়ে আটটি স্থানে বোমা হামলায় রোববার রক্তাক্ত হয় রাজধানী কলম্বো।

Advertisement

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় গির্জা এবং বিলাসবহুল হোটেল ও অন্যান্য স্থাপনায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ৩৫৯ জনে দাঁড়িয়েছে। রোববার সকালের দিকের এই সিরিজ হামলায় আহত হয়েছেন আরো অন্তত ৫০০ জন।

ইস্টার সানডের সকালে কলম্বোর বিলাসবহুল সিনামুন গ্রান্ড, শাঙ্গরি-লা ও কিনসবুরি হোটেল ও কলম্বোর সেন্ট অ্যান্থনি গীর্জা, নেগোমবোর সেন্ট সেবাস্তিয়ান গীর্জা ও বাত্তিকালোয়ার জিওন গীর্জায় ওই হামলা হয়।

দেশটির প্রধান এবং প্রসিদ্ধ গীর্জাগুলো ইস্টার সানডের দিনে আক্রান্ত হতে পারে বলে ওই সতর্কবার্তায় জানান তিনি। রোববার সকাল ৮টার দিকে প্রথম বিস্ফোরণের খবর আসে। সময় যত গড়িয়ে যাচ্ছে নিহতের সংখ্যা ততই লাফিয়ে বাড়ছে। দেশটির ইতিহাসে এই হামলাকে কালো অধ্যায় হিসেবে অভিহিত করা হয়েছে।

বোমা হামলায় হতাহতের ঘটনায় দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত পুরো দেশে কারফিউ বলবৎ থাকবে। আগামী সোম ও মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement

এইউএ/এমআরএম/পিআর