আইন-আদালত

এফিডেভিট নিয়ে হাইকোর্টের নির্দেশনার বিরুদ্ধে মানববন্ধন

এফিডেভিট করার জন্য এফিডেভিট কমিশনারের সামনে মামলায় নিয়োজিত আইনজীবীকে উপস্থিত থাকার আদেশের প্রতিবাদে সুপ্রিম কোর্টে মানববন্ধন করেছেন আইনজীবীরা।

Advertisement

সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এই মানববন্ধন করেন তারা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদীর নেতৃত্বে মানববন্ধনে বক্তারা বলেন, এফিডেভিট কমিশনারের সামনে মামলায় নিয়োজিত আইনজীবীকে উপস্থিত থাকার নির্দেশনা দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ অপ্রয়োজনীয় ও অগ্রহণযোগ্য উল্লেখ করে আদেশটি প্রত্যাহারে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের দৃষ্টি আকর্ষণ করেন।

এ ছাড়া এই আদেশের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতিসহ সব নেতার প্রতি আহ্বান জানান তারা। দ্রুততম সময়ের মধ্যে হাইকোর্টের এ আদেশ প্রত্যাহার করে না নিলে আইনজীবীদের পক্ষ থেকে কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও মানববন্ধনে জানানো হয়।

Advertisement

এ বিষয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবীরা মানববন্ধনে অংশ নিয়ে দলমত নির্বিশেষে ঐকমত্যে  পৌঁছেছেন বলেও জানান তারা।

প্রসঙ্গত, এফিডেভিট করার জন্য হলফকারীর জাতীয় পরিচয়পত্র প্রদর্শন কিংবা হলফকারী নিজে উপস্থিত থেকে হলফনামা সম্পাদনা করার নিয়ম প্রচলিত ছিল। কিন্তু সম্প্রতি হাইকোর্ট থেকে নির্দেশনা দেয়া হয়- এফিডেভিট করার জন্য মামলায় নিয়োজিত আইনজীবীকে এফিডেভিট কমিশনারের সামনে হাজির থাকতে হবে। এর প্রতিবাদে আইনজীবীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এফএইচ/জেএইচ/পিআর

Advertisement