রাজনীতি

চতুর্থ বিপ্লব এগিয়ে নেয়ার জন্য তৈরি হতে হবে

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন (আইবি) সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর বলেছেন, আজকের যে সরকারি সেবা, আজকের যে প্রযুক্তির বিকাশ, গত দশ বছরের ক্রমাগত উন্নতি আমাদের চতুর্থ বিপ্লবের মুখোমুখি হওয়ার জন্য সাহস যুগিয়েছে বর্তমান প্রজন্মকে। আমাদের বর্তমান প্রজন্মের নেতৃত্বে ১৮০টি দেশে আমরা সফটওয়্যার রফতানি করছি। প্রযুক্তিগত দিক থেকে আগামী ৫ বছরে বিশ্বের মধ্যে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। আমাদের তৈরি হতে হবে চতুর্থ বিপ্লবকে এগিয়ে নেয়ার জন্য

Advertisement

রোববার বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে এক সেমিনারে শুভেচ্ছা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘ইনোভেশন অ্যান্ড কমার্সিয়ালাইজেশন ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন পার্সপেকটিভ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।

আবদুস সবুর বলেন, পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে। ২০২১ সাল থেকে ২০২৩ সালের মধ্যে বিশ্বের যে আবিষ্কার, ফাইভ-জি যুগে প্রবেশের যে প্রস্তুতি, ইতোমধ্যেই আমরা শুরু করেছি। আজ ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট আগামী বাজেট ৫ লাখ ২৭ হাজার কোটিতে দাঁড়াবে।

Advertisement

আওয়ামী লীগের এই নেতা বলেন, আগামী প্রজন্মকে নতুন স্বপ্ন দেখাতে চাই। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ হবে আজকের বাংলাদেশের তরুণ প্রজন্মের নাগরিকেরা। আমাদের তৈরি হতে হবে চতুর্থ বিপ্লবকে এগিয়ে নেয়ার জন্য। আমরা সারা বিশ্বকে নেতৃত্ব দেবো বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসন মনসুরের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাহফুজুল ইসলাম প্রিন্স।

এইউএ/এনএফ/পিআর

Advertisement