অর্থনীতি

দক্ষিণ আমেরিকায় প্রাণ-এর ৫ লাখ ডলারের পণ্য রফতানি আদেশ

দক্ষিণ আমেরিকার দেশগুলোতে পণ্য প্রসারের লক্ষ্যে বিশ্বের অন্যতম খাদ্যপণ্যের মেলা ব্রাজিলের আনুফুড ফেয়ারে প্রথমবারের মতো অংশ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রফতানিকারক প্রতিষ্ঠান প্রাণ।

Advertisement

ব্রাজিলের সাও পাওলোতে গত ১২ থেকে ১৪ মার্চ অনুষ্ঠিত এবারের মেলায় প্রায় পাঁচ মার্কিন ডলার সমমূল্যের রফতানি আদেশ পেয়েছে প্রতিষ্ঠানটি।

প্রাণ এক্সপোর্ট লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, দক্ষিণ আমেরিকা একটি সম্ভাবনাময় বাজার যেখানে খাদ্যপণ্য রফতানির ব্যাপক সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে প্রথমবারের মতো দক্ষিণ আমেরিকার বৃহৎ এ খাদ্যপণ্যের মেলায় অংশ নেই। মেলায় আমরা জুস, বেভারেজ, বিস্কুট, বেকারি, কনফেকশনারিসহ মোট ১০টি ক্যাটাগরিতে পণ্য প্রদর্শন করি।

তিনি আরও বলেন, বর্তমানে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া, ভেনিজুয়েলা, ইকুয়েডর ও সুরিনামে প্রাণের পণ্য পাওয়া যাচ্ছে। এ মেলার মাধ্যমে চিলি, পেরু, উরুগুয়ে, আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়ায় প্রাণ পণ্য রফতানির সুযোগ তৈরি হলো।

Advertisement

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল জানান, এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য আমেরিকা অঞ্চলসমূহে রফতানির বাজার সম্প্রসারণ করা। আনুফুড ফেয়ারে এই অঞ্চলের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা অংশ নেয়ার ফলে প্রাণ পণ্য ছড়িয়ে দেয়ার একটা বড় সুযোগ তৈরি হয়েছে। প্রাণ সর্বোচ্চ গুণগত মান বজায় রেখে পণ্য উৎপাদন করায় বিশ্বের প্রসিদ্ধ সুপারশপগুলোতে নামি দামি ব্র্যান্ডের পাশাপাশি প্রাণ পণ্যও পাওয়া যায়।

বিএ/জেআইএম