একুশে বইমেলা

বইমেলায় জহিরুল ইসলামের ৫টি নতুন বই

এবারের বইমেলায় জহিরুল ইসলামের পাঁচটি নতুন বই এসেছে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান থেকে। বইগুলো হলো : জীবনীগ্রন্থ ‘স্টিফেন হকিং’ ও ‘নিউটন’, ‘ক্রিকেট : আইন কলাকৌশল ও পরিভাষা’ এবং ছোটদের গল্পের বই ‘ছয় ঋতুর দেশ’ ও ‘লালগাছের অহংকার’। জহিরুল ইসলাম শিশু-কিশোর উপযোগী গল্প, উপন্যাস রচনা এবং অনুবাদ ছাড়াও পত্রপত্রিকায় ছোটগল্প, ফিচার ও নিবন্ধ লিখে থাকেন। তবে তার মূল ভাবনা শিশু-কিশোরদের নিয়েই। ছোট্ট সোনামণিদের জন্য সহজ-সরল গল্প এবং ছোট থেকে বড় সব বয়সের শিশু-কিশোরদের জন্য গল্প-উপন্যাস রচনা, অনুবাদসহ তাদের পাঠোপযোগী সব ধরনের প্রকাশনার আলাদা এক ভুবন গড়ে তোলার উদ্দেশ্য রয়েছে তার। এ কারণে বিভিন্নমুখী তার লেখালেখির জগৎ। তিনি বিশ্বাস করেন, শিশুমনে সুন্দর কিছু গেঁথে দিতে পারলে তার রেশ থেকে যায় আজীবন। সে লক্ষ্যেই তার লেখালেখি।

Advertisement

‘স্টিফেন হকিং’ প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। স্টিফেন হকিং শুধু তাত্ত্বিক পদার্থবিদ বা পৃথিবীবিখ্যাত বিজ্ঞানীই ছিলেন না, ছিলেন সারা বিশ্বের মানুষের কাছে এক মহা বিস্ময়। হকিং সম্পর্কিত জানা-অজানা নানা তথ্য ও দুর্লভ সব ছবি দিয়ে সাজানো হয়েছে ‘স্টিফেন হকিং’ নামক বইটি। প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। বিজ্ঞানমনস্ক পাঠকদের বইটি ভালো লাগবে নিশ্চয়।

একই প্রকাশনা প্রতিষ্ঠান প্রকাশ করেছে ‘নিউটন’ নামের বইটি। বিজ্ঞানী আইজ্যাক নিউটনের ছোটবেলা থেকে শুরু করে তার বিচিত্র জীবনকাহিনি উঠে এসেছে বইটিতে।

‘ক্রিকেট : আইন কলাকৌশল ও পরিভাষা’ প্রকাশ করেছে কাকলী প্রকাশনী। বিশ্বের অনেক দেশের মতো বর্তমানে বাংলাদেশেও ক্রিকেট বেশ জনপ্রিয় খেলা। সাম্প্রতিক সময়ে ক্রিকেটে অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। এ কারণে নতুন প্রজন্ম ক্রিকেটের দিকে ঝুঁকছে প্রচণ্ড রকম। ক্রিকেট খেলতে হলে এর আইন-কানুন, কলাকৌশল ও পরিভাষা জানা দরকার সবার আগে। এমনকি ক্রিকেট খেলা দেখতে অথবা বেতারে শুনে ভালোমতো বুঝতে হলেও এগুলো জানা প্রয়োজন। সফল ক্রিকেটার হতে আগ্রহী কিশোর-কিশোরী এবং ক্রিকেট কৌতূহলীদের বইটি কাজে লাগবে।

Advertisement

ছোটদের গল্পের বই ‘ছয় ঋতুর দেশ’ এবং ‘লালগাছের অহংকার’ প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। ‘ছয় ঋতুর দেশ’ বইয়ে শিশুরা মজাদার গল্প পড়তে পড়তে শিখে ফেলবে ছয়টি ঋতুর নাম, বৈশিষ্ট্য আর সাতটি রঙের নাম। আর ‘লালগাছের অহংকার’ নামটি শুনেই নিশ্চয় বোঝা যাচ্ছে এটিও শিক্ষামূলক গল্প।

লেখক-সাংবাদিক জহিরুল ইসলামের এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৩২। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে : বাংলাভাষা ও বানানের সহজ পাঠ, বাংলাদেশের জনপ্রিয় খেলাধুলা, কিশোর মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যান কুয়াশা ঢাকা দিন, ছোটদের গল্পের বই এক যে ছিল হরিণছানা, যাদুর তীর, পরির নাম নিকিতা ইত্যাদি।

জহিরুল ইসলাম জানান, এবারে প্রকাশিত বইগুলো ছাড়াও বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত শিশুদের জন্য লেখা তার আগের বইগুলো মেলায় বেশ ভালো চলছে। এ ছাড়া বাংলাপ্রকাশ থেকে গত বছর প্রকাশিত ‘বাংলাভাষা ও বানানের সহজপাঠ’ বইটিরও পাঠকমহলে ব্যাপক চাহিদা রয়েছে।

এএ/এমকেএইচ

Advertisement