একুশে বইমেলা

বইমেলায় মির্জা মেহেদী তমালের ‘আন্ডারওয়ার্ল্ড’

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে ‘আন্ডারওয়ার্ল্ড’ নামে একটি বই। বইটির লেখক অপরাধবিষয়ক সাংবাদিক মির্জা মেহেদী তমাল। তরুণ ‘ডন’দের আন্ডারওয়ার্ল্ড শাসনের কাহিনি নিয়ে লেখা ‘আন্ডারওয়ার্ল্ড’। এটি লেখকের দ্বিতীয় বই।

Advertisement

বইয়ের লেখক বাংলাদেশ প্রতিদিনের অপরাধবিষয়ক রিপোর্টিং বিভাগের প্রধান মির্জা মেহেদী তমাল বলেন, কোনো মানুষই অপরাধী হয়ে জন্মগ্রহণ করে না। এ বইয়ে যাদের কথা বলা হয়েছে, তাদের বেশির ভাগই পরিচ্ছন্ন চরিত্রের অধিকারী ছিলেন। এদের অনেকে পড়াশোনায় ভালো ছিলেন। বুদ্ধি ও মেধাসম্পন্ন ছিলেন। একজনতো সঙ্গীতের মতো বিশুদ্ধ শিল্পেরও চর্চা করতেন। কেউ ছিলেন উদীয়মান খেলোয়াড়।

তিনি বলেন, আমাদের দেশের রাজনীতিবিদরা এমনই এক পাপচক্র সৃষ্টি করেছিলেন যে, ক্ষমতায় গেলে তারা ক্ষমতা চিরস্থায়ী রাখার প্রয়োজনে তরুণ ও যুবসমাজের একটি অংশকে পরিণত করে ‘অপরাধী’ এবং দানবসদৃশ সন্ত্রাসে। রাজনীতির জুয়াখেলায় সৃষ্টির হাতে স্রষ্টা যেমন ধ্বংস হয়, সৃষ্টিরও ধ্বংস হয় স্বাভাবিক নিয়মে।

তমাল বলেন, রাজনৈতিক অঙ্গন যদি পরিচ্ছন্ন হয়, গণতান্ত্রিক প্রক্রিয়া যদি জারি থাকে তাহলে সম্ভাবনাময় কিছু তরুণপ্রাণকে এভাবে জীবন দিতে হতো না। কিংবা জনপ্রিয় নেতারাও নিহত হতেন না। এ বিষয়ে রাজনৈতিক নেতাদের বিশেষ করে যারা ক্ষমতায় ছিলেন, আছেন কিংবা যাবেন তাদের অবশ্যই ভাবা দরকার। বইয়ে এ বিষয়টি ছাড়াও যুব ও তরুণ সমাজের প্রতি বড় একটি মেসেজ যে, অপরাধজীবন কখনও শান্তির হতে পারে না। এর পরিণতি অত্যন্ত নির্মম নিষ্ঠুর।

Advertisement

বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। মেলার ১৮ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। ৯৬ পৃষ্ঠার এই বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

এমইউ/বিএ