একুশে বইমেলা

বই কিনছেন পাঠক

অমর একুশে বইমেলার ১৮তম দিন চলছে সোমবার। মেলা চলবে আর মাত্র ১০ দিন। প্রকাশনাগুলোর নতুন বইও ইতোমধ্যে মেলায় আসা শুরু করেছে। বেশির ভাগ লেখকেরই নতুন বই পাওয়া যাচ্ছে মেলায়। এ অবস্থায় পাঠকও কিনছে পছন্দের বই।

Advertisement

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে দেখা যায়, মেলায় দর্শনার্থীদের ভিড় রয়েছে। যারাই আসছেন তারা নতুন বই নিয়েই ফিরছেন। খালি হাতে দর্শনার্থীদের মেলা ত্যাগ করতে তেমন দেখা যাচ্ছে না। পছন্দের লেখকদের নতুন বইগুলোও মিলছে স্টলগুলোতে। তাই এখন আর সময় নষ্ট করতে চাচ্ছেন না তারা।

এর আগে মেলা শুরুর দিকে প্রকাশনাগুলোর ক্যাটালগ সংগ্রহে মনযোগী ছিল পাঠক। মেলার দ্বিতীয়ার্ধ থেকে টুকটাক বই কিনেন তারা। এখন শেষার্ধে প্রকাশনাগুলোও নিজেদের অধিকাংশ নতুন বই মেলায় নিয়ে এসেছেন। তাই খুঁজলেই পাওয়া যাচ্ছে পছন্দের বই।

সোমবার প্রথমা প্রকাশনীর সামনে কথা হয় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র বোরহান উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, আসলে মেলায় প্রথম দিকে আসা হলেও বই তেমন কেনা হয়নি। পছন্দের লেখকরে নতুন বইও তখন মেলায় পাওয়া যায়নি। তাই শেষ দিকের জন্যই অপেক্ষা করতে হয়। এ সময় নতুন সব বই মেলায় পাওয়া যায়। আগ থেকে ঠিক করে রাখা নতুন বই কেনা যায়। তাই এখনই বই কেনার উপযুক্ত সময় বলে মনে করি।

Advertisement

ইডেন মহিলা কলেজের ছাত্রী সোমা ইসলাম বলেন, বই কেনার তো এখনই সময়। এর আগে মেলায় আসা হলেও তেমন কেনা হয়নি। আজ সেলিনা হোসেনের ‘সময়ের ফুলে বিষ পিঁপড়া’ বইটি কিনেছি।

এদিকে মেলায় বিকেল ৪টার দিকেই দেখা মেলে আনিসুল হকের। প্রিয় লেখকের বই কিনে অটোগ্রাফের জন্য অপেক্ষা করতে দেখা যায় বদরুন্নেসা মহিলা কলেজের ছাত্রী নুসরাত ইমরোজকে। তিনি বলেন, আনিসুল হক আমার পছন্দের একজন লেখক। ওনার বই কিনেছি।

প্রকাশনাগুলোও জানায়, এখন মেলা জমেছে। অন্য প্রকাশের জনসংযোগ কর্মকর্তা সুলতান টিপু বলেন, বেচা বিক্রি ভালোই হচ্ছে। এখন দর্শনার্থীরা বই কিনছেন।

বাংলা প্রকাশের বিক্রয়কর্মী রূপা মজুমদা বলেন, বেচা বিক্রি ভালোই হচ্ছে। নতুন বইও মোটামুটি সব চলে এসেছে।

Advertisement

এমএইচ/এএইচ/এমকেএইচ