আন্তর্জাতিক

আকাশ থেকেই ডুবোজাহাজ ধ্বংসের হেলিকপ্টার কিনছে ভারত

নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা আরও উন্নত করার উদ্যোগ নিয়েছে ভারত। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে দুই ডজন (২৪টি) নতুন প্রজন্মের হেলিকপ্টার কেনার সিদ্বান্ত নিয়েছে দেশটি।

Advertisement

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে এই হেলিকপ্টার দিয়ে গভীর সমুদ্রে লুকিয়ে থাকা শত্রুপক্ষের ডুবোজাহাজ আকাশ থেকেই চিহ্নিত ও তাকে ধ্বংস করা যাবে। এজন্য খরচ পড়বে প্রায় ১৪ হাজার ৩৫৭ কোটি ভারতীয় রুপি।

দেশের সমুদ্র উপকূলকে সুরক্ষিত রাখতে যুক্তরাষ্ট্রের লকহুড মার্টিন কোম্পানির তৈরি এম এইচ ৬০ রোমিও নামের এই অত্যাধুনিক হেলিকপ্টার প্রয়োজন আছে বলে দীর্ঘদিন ধরেই জানাচ্ছিল ভারতীয় প্রতিরক্ষা বাহিনী।

খবরে বলা হয়েছে আগামী কয়েক মাসের মধ্যেই লকহুড মার্টিন কোম্পানির সঙ্গে চুক্তি করবে ভারত। সিঙ্গাপুরে একটি সম্মেলনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বিষয়টি নিয়ে প্রাথমিক কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত: তার পর থেকেই দ্রুত এগিয়েছে বিষয়টি।

Advertisement

আগামী ৩০ নভেম্বর এবং ১ ডিসেম্বর আর্জেন্টিনায় জি ২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই বৈঠকেই পুরো বিষয়টি চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে। যদিও সরকারি ভাবে ভারত বা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিষয়টি নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, সমুদ্রে নজরদারি চালাতে এবং শত্রু পক্ষের জাহাজ ধ্বংস করতে এটিই পৃথিবীর সেরা হেলিকপ্টার। এই হেলিকপ্টার ব্যবহার করা যাবে ডেস্ট্রয়ার, ক্রুজার এবং বিমানবাহী রণতরী থেকেও।

ভারত মহাসাগরে প্রতিবেশি চীনের ক্রমবর্ধমান প্রভাবে লাগাম টানতে এই হেলিকপ্টার ভারতীয় নৌবাহিনীর অন্যতম সেরা প্রতিরক্ষা ব্যবস্থা হতে পারে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

এমএমজেড/পিআর

Advertisement