জাতীয়

আর কবে নাগরিক সুবিধা পাব?

>> উন্নয়ন বঞ্চিত মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁও>> চার ইউনিয়নের উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৪৭৬ কোটি টাকা>> নানা কারণে শুরু হয়নি, আগামী মাসে শুরু হবে কাজ

Advertisement

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে যুক্ত হওয়া আটটি ইউনিয়নের মধ্যে চারটির সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থাপনার উন্নয়নের কাজ এখনও শুরু করতে পারেনি ডিএসসিসি।

এসব এলাকার উন্নয়ন কাজ চলতি বছরের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে শুরু করার কথা ছিল। সংশ্লিষ্টরা বলছেন, শিগগিরই কাজ শুরু হবে। নতুন এই চার ইউনিয়নের উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৭৬ কোটি টাকা।

মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁও- এ চার ইউনিয়নের জন্য ৪৭৬ কোটি টাকা ব্যয়ে ৬৫.৭২ কিলোমিটার রাস্তা, ৪৮ কিলোমিটার নর্দমা, ৭.৯৫ কিলোমিটার ফুটপাত ও ১৭টি আরসিসি ব্রিজ নির্মিত হবে।

Advertisement

জানা গেছে, এসব কাজের জন্য বর্তমানে টেন্ডার প্রক্রিয়া চলছে। আগামী মাস থেকে কাজ শুরু হবে। সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত হওয়ার পর এবারই প্রথম উন্নয়নের ছোঁয়া পাচ্ছে এলাকাগুলো।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে যুক্ত হওয়া অন্য চারটি ইউনিয়নে ৭৩৪ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন ধরনের উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলেছে। শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া ইউনিয়নে ১৫২.৩৪ কিলোমিটার রাস্তা, ৬.১০ কিলোমিটার ফুটপাত, ১৫৮.৫০ কিলোমিটার নর্দমা, ১৪৩.৪৭ কিলোমিটার রাস্তায় এলইডি লাইট স্থাপন এবং ৭০৬৩টি বৃক্ষরোপণসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন কার্যক্রম অনেকটা এগিয়েছে।

ডিএসসিসির সঙ্গে যুক্ত হওয়া মান্ডা ইউনিয়নের বাসিন্দা মাইদুল ইসলাম বলেন, ‘সেই কবে আমরা সিটি কর্পোরেশনের সঙ্গে যুক্ত হয়েছি কিন্তু এখনও সিটি কর্পোরেশনের পুরোপুরি নাগরিক সেবা পাচ্ছি না। সড়ক, অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থার কাজ এখনও শুরু হয়নি। বর্জ্য অপসারণের কাজও ঠিক মতো হয় না। আর কবে নাগরিক সুবিধা পাব?

‘গৃহীত উন্নয়ন কর্মকাণ্ডগুলো দ্রুত সম্পন্ন হলে তবেই বলা যাবে যে, সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত হয়ে আমরা লাভবান হয়েছি।’

Advertisement

এখনও কাজ শুরু না করার বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বলেন, চার ইউনিয়নের অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজ আরও আগেই শুরু হওয়ার কথা ছিল। নানা কারণে আমরা শুরু করতে পারিনি। দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি, আগামী মাসে কাজগুলো শুরু করতে পারবো।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে যুক্ত হওয়া আট ইউনিয়ন- শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৬ জুলাই স্থানীয় সরকার বিভাগ ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নকে ৩৬টি ওয়ার্ডে বিভক্ত করে গেজেট প্রকাশ করে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয় ৫৪টি। দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয় ৭৫টি।

এএস/এমএআর/এমএস