জাতীয়

দেশে পৌঁছেছে লিবিয়ায় আটকে পড়া ১৫৭ বাংলাদেশি

লিবিয়ায় আটকে পড়া ১৫৭ বাংলাদেশিকে ফিরিয়ে এনেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement

বুধবার (২৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় বহিঃপ্রচার অনুবিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন সময়ে লিবিয়ায় আটকে পড়া ২৩৪ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনতে ব্যবস্থা নেয়া হয়েছে। এর মধ্যে ১৫৭ জনকে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস এবং আই.ও.এম-এর সমন্বিত তত্ত্বাবধানে বুধবার দুপুর ২টায় একটি চার্টার্ড ফ্লাইটে দেশে ফিরিয়ে আনা হয়েছে। অন্যদের খুব শিগগিরই আনা হবে।

উল্লেখ্য, লিবিয়ায় সরকার সমর্থক এবং সরকার বিরোধী বেশ কয়েকটি মিলিশিয়া বাহিনী নিজেদের কর্তৃত্ব দখল নিয়ে বিভিন্ন এলাকার সংঘর্ষে জড়িয়ে পড়েছে। যার ফলে রাষ্ট্রীয়ভাবে ‘স্টেট ফর এলার্ট’ জারি করা হয়েছে। চলমান এ ঘটনায় বাংলাদেশ দূতাবাস বাংলাদেশি অভিবাসীদের নিরাপত্তার বিষয়ে সচেষ্ট রয়েছে। ইতোমধ্যে দূতাবাসের ফেইসবুক পেজে সব বাংলাদেশি প্রবাসীর দৃষ্টি আকর্ষণ করে সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

Advertisement

বিদ্যমান পরিস্থিতিতে যে কোনো সময় বাংলাদেশি কর্মীদের সহায়তাকল্পে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস সার্বক্ষণিক কন্ট্রোলরুম খুলেছে। ১৫৭ বাংলাদেশিদের মধ্যে ১০ জন অসুস্থ ছিলেন যাদের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে একজন চিকিৎসক চেকআপ করে ব্যবস্থাপত্র দিয়েছেন। সব যাত্রীই ইমিগ্রেশান প্রক্রিয়া শেষে নিরাপদে গন্তব্যে পৌঁছেছেন।

এইউএ/এএইচ/জেআইএম