অর্থনীতি

‘দেশের উন্নয়নের জন্য রাজনৈতিক ক্ষেত্রের উন্নয়ন খুবই প্রয়োজন’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, উন্নয়ন একটি বড় বিপজ্জনক বিষয়। একদিক দিয়ে উন্নয়ন করলে হয় না। সবদিক দিয়ে উন্নয়ন করতে হয়। তিনি বলেন, একটি দেশের উন্নয়নের জন্য রাজনৈতিক ক্ষেত্রের উন্নয়ন খুব প্রয়োজন। প্রয়োজন সাংস্কৃতিক উন্নয়নেরও।

Advertisement

মঙ্গলবার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ‘ন‌্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ শীর্ষক সমঝোতা স্মারক সই (এমওইউ) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সরকারের ৩৮টি মন্ত্রণালয় এবং বিভিন্ন প্রতিষ্ঠান দেশের বাণিজ্য উন্নয়নের স্বার্থে ‘ন‌্যাশনাল সিঙ্গেল উইন্ডো’র মধ্যে সমঝোতা স্মারক সই হয়।

অর্থমন্ত্রী বলেন, ‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডোর মাধ্যমে একটি জায়গায় অটোমেশন পদ্ধতির মাধ্যমে সব রকমের ট্রানজেকশন হবে। ব্যবসা বাণিজ্যের সব কাজ একটি জায়গায় সম্পাদন হবে। তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ পদ্ধতিটি কীভাবে বাণিজ্যের উন্নয়ন সাধন করবে তা আমরা এ মুহূর্তে রিয়ালাইজ করছি না। এটি করতে বোধ হয় দুই থেকে তিন মাস লাগবে।’

Advertisement

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো সম্পর্কে বলেন, ‘এটি খুবই সময় উপযোগী একটি পদক্ষেপ।’

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজ প্রমুখ।

উল্লেখ, বিশ্বব্যাংকের অধীনে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট ১ কাস্টমস আধুনিকীকরণ ও এনএসডব্লিউ বাস্তবায়নে প্রদত্ত ৭৪ দশমিক এক মিলিয়ন ইউএস ডলার সহায়তায় এ প্রকল্প বাস্তবায়িত হবে।

ন্যাশনাল সিঙ্গেল উইন্ডোতে আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত পারমিট, লাইসেন্স, সার্টিফিকেট ও শুল্ক ঘোষণা পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে ঘোষণা করা হবে এবং এটি ব্যবহারও খুব সহজ হবে। সেবা প্রদানের ক্ষেত্রে যা সরকারের আটটি মন্ত্রণালয়কে সংযুক্ত করবে।

Advertisement

এমএ/বিএ