বিনোদন

ছোটপর্দায় রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস

‘দুপুরের রবি পড়িয়াছে ঢলে অস্তপারে কোলে, বাংলার কবি শ্যাম বাংলার হৃদয়ের ছবি তুমি চলে যাবে বলে,শ্রাবণের মেঘ ছুটে এলো দলে দলে।’ বাঙালির প্রাণের কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণের দিনে শোকার্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছিলেন এই কবিতাটি। আজ বাইশে শ্রাবণ রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস। বাংলা সাহিত্যের এই প্রাণপুরুষ ১৩৪৮ সনের ২২ শ্রাবণ পরলোকগমন করেন। মৃত্যুর এত বছর পরেও সজীব হয়ে আছেন তিনি। তাকে ঘিরে হচ্ছে নানা আয়োজন। দেশের বিভিন্ন টিভি চ্যানেলগুলো তাকে নিয়ে সাজিয়েছে বিশেষ অনুষ্ঠানমালা। এক নজর দেখে নেওয়া যেতে পারে আজ ছোট পর্দায় কী থাকছে তাকে ঘিরে।

Advertisement

এনটিভিবেলা ১টায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ ছোটগল্প অবলম্বনে নাটক চারু এবং অন্যান্য। তুহিন অবন্তর পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, বিদ্যা সিনহা মিম, মাজনুন মিজান, আজিজুল হাকিম প্রমুখ। রাত ৯টা ৫ মিনিটে নাটক ল্যাবরেটরি। চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। হাসান রেজাউলের পরিচালনায় অভিনয় করেছেন তারিন, আজাদ আবুল কালাম, ইরফান সাজ্জাদ, তাসনুভা তিশা, মানস বন্দ্যোপাধ্যায়। রাত সাড়ে ১১টায় বিশেষ সংগীতানুষ্ঠান ‘হৃদয়-বীণায় গাহি রে’। গাইবেন শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা ও নূরুল ইসলাম।

চ্যানেল আইবেলা ৩টা ৫ মিনিটে ইমপ্রেস টেলিফিল্মের ছবি চারুলতা। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘নষ্টনীড়’ অবলম্বনে চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সাইফুল ইসলাম। অভিনয়ে ইলিয়াস কাঞ্চন, কুমকুম হাসান, সজল, শহিদুল আলম সাচ্চু প্রমুখ। কেকা ফেরদৌসীর উপস্থাপনা ও পরিচালনায় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ‘ঠাকুরবাড়ির রান্না’। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে নাহিদ আহমেদের পরিচালনায় নাটক তোমার অন্য যুগের সখা। রাত ১০টায় রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় একক রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান ‘২২-শে শ্রাবণ’। রাত সাড়ে ১১টায় রাজু আলীমের পরিচালনায় বিশেষ অনুষ্ঠান ‘শ্রাবণের রবীন্দ্রনাথ’।

মাছরাঙা টেলিভিশনবেলা ১টা ৩০ মিনিটে নুরুল আলম আতিকের পরিচালনায় রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে অণুনাটক জীবিত ও মৃত। সন্ধ্যা ৬টায় বিশেষ অনুষ্ঠান ‘গানের পেছনে রবীন্দ্রনাথ’। মুনিরা ইউসুফ মেমীর উপস্থাপনায় সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন ও মহিউজ্জামান ময়না। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নিষ্কৃতি’ কবিতা অবলম্বনে নাটক অতঃপর মঞ্জুলিকা। শুভ্র আহমেদের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন রামিজ রাজু, আইনুন পুতুল, নাজনীন চুমকি প্রমুখ। রাত ১১টায় বিশেষ সংগীতানুষ্ঠান ‘রবিঠাকুরের গান’। গাইবেন শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা।

Advertisement

এটিএন বাংলাবেলা ৩টা ৫ মিনিটে চয়নিকা চৌধুরীর পরিচালনায় নাটক নিশীথে। বিকেল ৪টায় অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথের বর্ষার গান’।

বাংলাভিশনরবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটক নিশীথে প্রচারিত হবে বাংলাভিশনে রাত ৯টা ৫ মিনিটে। অভিনয়ে অপি করিম, রওনক হাসান প্রমুখ। পরিচালনা করেছেন রওনক হাসান।

আরটিভিসংগীতানুষ্ঠান ‘ক্লাব এশিয়া’তে রাত ৮টায় সরাসরি রবীন্দ্রসংগীত গাইবেন পশ্চিমবঙ্গের সংগীতশিল্পী শুভমিতা।

দুরন্তরবীন্দ্র মহাপ্রয়াণ দিবসে দুরন্ত টিভিতে হচ্ছে দুই চলচ্চিত্রের প্রিমিয়ার। চলচ্চিত্র দু’টি হল ‘মাধো’ ও ‘ডাক ঘর’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মাধো কবিতা অবলম্বনে ‘মাধো’ চলচ্চিত্র পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অলোক বসু, চিত্রগ্রহণ করেছেন আজিমুল হক আরজু এবং সংগীত পরিকল্পনা ও পরিচালনা করেছেন ফোয়াদ নাসের বাবু। চলচ্চিত্রটি প্রচার করা হবে সোমবার (৬ আগষ্ট) দুপুুর ৩টা ও পুনঃপ্রচারিত হবে রাত ১০ টায়।

Advertisement

অন্যদিকে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটক অবলম্বনে চলচ্চিত্র ‘ডাকঘর’ চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন লুসি তৃপ্তি গোমেজ, চিত্রগ্রহণ করেছেন ড্যানিয়েল ড্যানি, সঙ্গিত আয়োজন করেছেন বিবেক। সোমবার ‘মাধো’ ছবিটি প্রচারের পরেই বিকেলে ও রাতে ‘ডাকঘর’ প্রচারিত হবে।

এমএবি/জেআইএম