অর্থনীতি

অপতৎপরতা পোশাক শিল্পের অগ্রগতি ঠেকিয়ে রাখতে পারবে না

তৈরি পোশাক শিল্পখাত নিয়ে অতীতে আন্তর্জাতিক ষড়যন্ত্র ছিল এবং এখনও আছে। এখাতে আমাদের রফতানি প্রবৃদ্ধি ঠেকাতে প্রতিযোগীরা তৎপর রয়েছে। তবে কোনো অপতৎপরতা বাংলাদেশের শিল্পখাতের অগ্রগতি ঠেকিয়ে রাখতে পারবে না বলে তিনি মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রিন্ট টেক বাংলাদেশ, গারটেক্স বাংলাদেশ এবং ‘বাংলাদেশ লেদার অ্যান্ড ফুটওয়্যার এক্সপো’ ত্রিমাত্রিক আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশন (বিআইএএ) এবং লিমরা ট্রেড ফেয়ারস অ্যান্ড এক্সিবিশনস (প্রা.) লিমিটেড যৌথভাবে এর আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন তৈরি পোশাক রফতানিতে বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করে আছে। ২০১৭-১৮ অর্থবছরে তৈরি পোশাক খাত থেকে বাংলাদেশের রফতানি আয় হয়েছে ৩০ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলার। বহির্বিশ্বে একই ধরনের নেতিবাচক প্রচারণা সত্ত্বেও সরকার এবং উদ্যোক্তাদের দৃঢ়তায় বাংলাদেশি চামড়া শিল্পখাত অব্যাহত প্রবৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। গত এক দশকে আমাদের জুতা রফতানির পরিমাণ সাত গুণ বেড়েছে।

Advertisement

আমির হোসেন আমু বলেন, রফতানি আয়, কর্মসংস্থান সৃষ্টি, মূল্য সংযোজন ও জনগণের জীবন মানোন্নয়নে তৈরি পোশাক ও চামড়া শিল্পের ব্যাপক অবদান রয়েছে। শিল্পখাত দু’টির ধারাবাহিক উন্নতির জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, চামড়া শিল্পের উন্নয়নে সাভারে আধুনিক চামড়া শিল্পনগরী গড়ে তোলা হয়েছে। এ শিল্পনগরীতে ট্যানারির সলিড বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ চলছে। এর ফলে চামড়া শিল্পখাতে রফতানি বৃদ্ধি ও পণ্য বৈচিত্রকরণের সুযোগ জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিআইএএ’র প্রেসিডেন্ট মোহাম্মদ আইয়ুবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির পরিচালক ইঞ্জিনিয়ার মো. নজরুল ইসলাম খান, বিএফএলএলএফইএ’র প্রতিনিধি শাহজালাল মজুমদার, বিজিএপিএমইএ’র সভাপতি মো. আব্দুল কাদের খান, বিইএমইএ’র সভাপতি মো. শাহনেওয়াজ চৌধুরী, বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী আলী, বাংলাদেশ সাইন ম্যাটারিয়ালস অ্যান্ড মেশিনারিজ ইম্পোর্টারস অ্যাসোসিয়েশনের সভাপতি হোসেন মোহাম্মদ ইমরান এবং লেদার ইঞ্জিনিয়ারস অ্যান্ড টেকনোলজিস্ট সোসাইটি বাংলাদেশের সাধারণ সম্পাদক এ কে এন মুশফিকুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনীতে বিশ্বের ১৩টি দেশ থেকে তৈরি পোশাক ও চামড়া শিল্প সংশ্লিষ্ট ২২৩টি শিল্প উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সাড়ে চার শতাধিক স্টলে এসব প্রতিষ্ঠান নিজেদের উৎপাদিত পণ্য, প্রযুক্তি ও যন্ত্রপাতি প্রদর্শন করছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Advertisement

এসআই/বিএ