আন্তর্জাতিক

ভারতে জেএমবির বাংলাদেশি ২ সদস্য গ্রেফতার

ভারতের উত্তরপ্রদেশ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল-মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। উত্তর প্রদেশ অ্যান্টি-টেরর স্কোয়াড (এটিএস) ও পশ্চিম বাংলা পুলিশ প্রদেশের গ্রেটার নয়ডায় যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেছে।

Advertisement

গ্রেফতার দুই জেএমবি সদস্য হলেন, মুশাররফ আকা মুসা এবং রুবেল আহমেদ; দু’জনই বাংলাদেশের নাগরিক বলে জানিয়েছেন প্রদেশের সিনিয়র পুলিশ সুপার অজয় পাল শর্মা। রাজধানী দিল্লির অদূরে গ্রেটার নয়ডার সুরাজপুর পুলিশ স্টেশন থেকে তাদের গ্রেফতার করা হয়।

অজয় পাল শর্মা বলেন, উত্তর প্রদেশ অ্যান্টি-টেরর স্কোয়াড এবং গোয়েন্দা বিভাগ তাদের জিজ্ঞাসাবাদ করছে। পুলিশ বলছে, এই দুই জেএমবি সদস্য ভারতের ‘জাতীয় রাজধানী অঞ্চলে (এনসিআর)’ বড় ধরনের সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করেছিলো। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের পর এ বিষয়ে আরো তথ্য পাওয়া যাবে।

আরও পড়ুন : দশম শ্রেণির ছাত্রকে নিয়ে শিক্ষিকার পলায়ন

Advertisement

পুলিশের ওই সূত্র বলছে, জেএমবির সদস্যরা তাদের একটি শাখার জন্য জাতীয় রাজধানী অঞ্চল (এনসিআর) থেকে অর্থ সংগ্রহ করছে বলে পুলিশের কাছে গোপন সংবাদ ছিল।

১৯৯৮ সালে জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) নামের এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন শায়খ আব্দুর রহমান। ২০০৫ সালে পুরো বাংলাদেশে একযোগে প্রায় ৫০০ বোমা হামলার পর সংগঠনটিকে নিষিদ্ধ করা হয়।

সূত্র : দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

এসআইএস/আরআইপি

Advertisement