অর্থনীতি

সূচকের সঙ্গে লেনদেনের পতন

মূল্য সূচক ও লেনদেন পতনের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে (১৫ থেকে ১৯ জুলাই) বাজারটির প্রধান মূল্য সূচক কমেছে প্রায় সাড়ে ২১ শতাংশ এবং গড় লেনদেন কমেছে প্রায় সাড়ে ৯ শতাংশ। এ নিয়ে টানা চার সপ্তাহ পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

Advertisement

অবশ্য গত সপ্তাহে সূচক ও লেনদেনের পতন হলেও ডিএসইর বাজার মূলধন বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৮৬ হাজার ৮৭৭ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ১৬৯ কোটি টাকা বাজার মূলধন বেড়েছে।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২১ দশমিক ৪৮ পয়েন্ট বা দশমিক ৪০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৩ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক শূন্য ৬ শতাংশ।

অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ২ দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১৯ দশমিক ৬৮ পয়েন্ট বা ১ দশমিক শূন্য ২ শতাংশ।

Advertisement

প্রধান সূচক ও বাছাই করা সূচক কমলেও গত সপ্তাহে ডিএসই শরিয়াহ সূচক কিছুটা বেড়েছে। এ সূচকটি ৫ দশমিক ৭১ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ বেড়েছে। আগের সপ্তাহে এ সূচকটি আগের সপ্তাহে বাড়ে ৬ দশমিক শূন্য ৬ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১৩১টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দাম।

এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৭৮ কোটি ১৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯৭০ কোটি ৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯১ কোটি ৮৬ লাখ টাকা বা ৯ দশমিক ৪৭ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৩৯০ কোটি ৯০ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৮৫০ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৪৫৯ কোটি ৩২ লাখ টাকা।

Advertisement

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৫ দশমিক ৪৩ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৭ দশমিক শূন্য ৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৬ দশমিক ৩৭ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং ১ দশমিক ১৫ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ১৬৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৭৮ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা কেডিএস এক্সসরিজের শেয়ার লেনদেন হয়েছে ১২৫ কোটি ৬৫ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৮৬ শতাংশ। ১০৬ কোটি ২৯ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- বসুন্ধরা পেপার, খুলনা পাওয়ার কোম্পানি, মুন্নু সিরামিক, দি পেনিনসুলা চিটাগাং, লিগাসি ফুটওয়্যার, সিঙ্গার বাংলাদেশ এবং এসকে ট্রিমস।

এমএএস/এমআরএম/এমএস