শিক্ষা

একাদশে ভর্তি : তৃতীয় ধাপে মনোনীত লক্ষাধিক

একাদশে ভর্তির তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ হয়েছে। এ ধাপে লক্ষাধিক শিক্ষার্থী নতুন করে ভর্তির সুযোগ পেয়েছেন। এ ছাড়া দ্বিতীয় ধাপে নির্বাচিতদের মধ্যে এক হাজার ১৫৪ জনের কলেজ পরিবর্তন হয়েছে।

Advertisement

সোমবার (২৫ জুন) রাত ১১টায় কলেজ ভর্তির তৃতীয় তালিকা প্রকাশ করা হয় বলে ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে।

বোর্ড সূত্র জানায়, দেশের ১২ লাখ ৬৬ হাজার ৩৬১ আবেদনকারীর মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে মোট ১১ লাখ ২৩ হাজার তিন জন ভর্তির জন্য নিশ্চায়ন করেছে। তৃতীয় বা শেষ ধাপে নতুন করে আরও এক লাখ পাঁচ হাজার ১২ শিক্ষার্থী মনোনীত হয়েছে। নির্বাচিতদের এসএমএস পাঠানো হয়েছে। তৃতীয় মেধার শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে ২৬ জুন। তিন পর্যায়ের মনোনীত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ২৭-৩০ জুন পর্যন্ত। আর ক্লাস শুরু ১ জুলাই থেকে। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ জাগো নিউজকে বলেন, একাদশে ভর্তির তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে এক লাখের বেশি শিক্ষার্থী মনোনীত হয়েছেন। ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে আবেদনকারীদের জানানো হয়েছে।

Advertisement

তিনি বলেন, দ্বিতীয় ধাপের নিশ্চায়নকারীদের মধ্যে পচ্ছন্দের কলেজে অটোমেটিক মাইগ্রেশন হয়েছে এক হাজার ১৫৪ শিক্ষার্থীর।

তবে আবেদন করেও এখনো কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি ২৮ হাজার ৬৭৭ শিক্ষার্থী। শেষ ধাপে ভর্তির সুযোগ না পেয়ে অনেকে ঢাকা বোর্ডে ভিড় করছেন।

এ বিষয়ে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শন বলেন, সারাদেশে পর্যাপ্ত আসন রয়েছে। যারা এখনো ভর্তির জন্য মনোনীত হয়নি তাদের জন্য ৪র্থ ধাপে ভর্তির সুযোগ দেয়া হবে। আগামী মাসের প্রথম দিকে এ সক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কলেজ ভর্তি থেকে বঞ্চিত থাকবে না বলেও তিনি জানান।

উল্লেখ্য, চলতি বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী পাস করেন।

Advertisement

এমএইচএম/এএইচ/আরআইপি