আন্তর্জাতিক

পায়ের ওপর পা তুলে বসায় তিন দলিত যুবককে হত্যা

উচ্চবর্ণের হিন্দুদের সামনে পায়ের উপর পা তুলে বসায় তিন দলিত যুবককে হত্যা করা হয়েছে। দলিতদের গ্রামে ঢুকে অস্ত্রসহ তাদের ওপর হামলা চালানো হয়। এই ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ছয়জন।

Advertisement

হামলাকারীদের তাণ্ডবে বেশ কিছু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার কাচনাথম গ্রামে ওই হতাহতের ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, গত শুক্রবার স্থানীয় কারুপ্পাস্বামী মন্দিরের বাইরে পায়ের উপর পা তুলে বসে ছিলেন ৩ দলিত যুবক। সেখানে উপস্থিত ছিলেন উচ্চবর্ণের দুই হিন্দু। তাদের অসম্মান করা হচ্ছে বলে দাবি করে ওই তিন যুবককে কটূক্তি করলে দু’পক্ষের মধ্যে ঝামেলা শুরু হয়। পরে চন্দ্রকুমার নামে এক ব্যক্তির বিরুদ্ধে থানায় অভিযোগ জানান ওই দলিত যুবকরা।

মন্দিরে ঝামেলার পর থেকেই দলিতদের হুমকি দিচ্ছিলেন পাশের গ্রামের তেবর সম্প্রদায়ের কিছু মানুষ। তা নিয়ে থানায় অভিযোগ জানিয়েও কিছু হয়নি। এরপর গ্রামে অস্ত্র নিয়ে দলিতদের ওপর হামলা চালায় ১৫ জনের একটি দল।

Advertisement

হাসপাতালে নেয়ার পথে মৃত্যু হয় দু’জনের। অপরদিকে মাদুরাইয়ের হাসপাতালে মৃত্যু হয় আরও এক দলিতের। এর পরেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

স্থানীয়দের অভিযোগ, কাচনাথম গ্রামে ৩০টি দলিত পরিবার ও পাঁচটি হিন্দু পরিবার থাকলেও বরাবরই কোণঠাসা দলিতরা। দলিতদের হাতে জমিজমা থাকলেও উচ্চবর্ণের হিন্দুরা জল দিলেই চাষবাস করতে পারেন তারা। এমনকি উচ্চবর্ণের গ্রামবাসীর বিরুদ্ধে অভিযোগ জানাতে গেলেও ব্যবস্থা নেয় না পুলিশ।

টিটিএন/জেআইএম

Advertisement