জাতীয়

দুদকের দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ সোমবার থেকে

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্যোগে ২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালিত হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি’।

Advertisement

এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার সকাল ৮টায় কমিশনের প্রধান কার্যালয় প্রাঙ্গণে শান্তির প্রতীক পায়রা ও বেলুন-ফেস্টুন উড়িয়ে প্রতিরোধ সপ্তাহের শুভ উদ্বোধন করবেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম এবং কমিশনের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগেই জাতীয় এবং কমিশনের পতাকা উত্তোলন করবেন দুদক চেয়ারম্যান ও কমিশনাররা। প্রধান কার্যালয় প্রাঙ্গণে প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন শেষেই দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ গণমাধ্যম কর্মীদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের প্রেক্ষাপট, উদ্দেশ্যে সর্বোপরী দুর্নীতিবিরোধী কার্যক্রমের বিগত দিনের সাফল্য, ব্যর্থতা, এবং ভবিষ্যৎ কর্ম-কৌশল নিয়ে কথা বলবেন।

পরবর্তীতে কমিশনের প্রধান কার্যালয়ের মিডিয়া সেন্টারে দুর্নীতিবিরোধী ব্যাঙ্গাত্মক কার্টুন ও পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করবেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

Advertisement

২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত এ প্রদর্শনী সর্ব-সাধারণের জন্য সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এরপর দুদকের কর্মকর্তা, কর্মচারীরা মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য সাভারস্থ জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি স্বরূপ পুষ্পস্তবক অর্পণ করবেন এবং শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করবেন।

২৭ মার্চ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে দেশব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিতর্ক, রচনা, পোস্টার অঙ্কন ও কার্টুন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবে দুর্নীতি দমন কমিশন। এ অনুষ্ঠানে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি প্রফেসর আব্দুল্লাহ আবু সায়ীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

২৮ মার্চ কমিশনের সব স্তরের কর্মকর্তা-কর্মচারী, দুদকের প্যানেল আইনজীবী, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যসহ সর্বস্তরের নাগরিকদের নিয়ে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তায় দুর্নীতিবিরোধী মানববন্ধনের নেতৃত্ব দেবেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একইদিন বিকেল ৩টায় দুর্নীতিবিরোধী অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদনের ভিত্তিতে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭ বিজয়ী সাংবাদিকদের পুরস্কার বিতরণ করা হবে। কমিশনের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

২৯ মার্চ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে শ্রেষ্ঠ মহানগর, জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের পুরস্কৃত করবে দুর্নীতি দমন কমিশন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এমপি এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Advertisement

৩০ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদের খতিবরা জুম্মা নামাজের আলোচনায় দুর্নীতিবিরোধী বক্তব্য প্রদান করবেন।

৩১ মার্চ কমিশনের প্রত্যক্ষ তত্তাবধানে তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ‘সততা সংঘের’ সদস্যদের নিয়ে সমাবেশ ও দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ অনুষ্ঠান হবে ঢাকাস্থ ওসমানী স্মৃতি মিলনায়তনে। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ‘সততা সংঘের’ সদস্যদের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করাবেন এবং তরুণ প্রজন্মের সদস্যদের মধ্যে বক্তব্য রাখবেন।

১ এপ্রিল কমিশনের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘জবাবদিহিমূলক প্রশাসন ব্যবস্থাপনা দুর্নীতি দমন ও প্রতিরোধের প্রধান নিয়ামক’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠেয় এ সেমিনারে প্রধান অতিথি থাকবেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে তৃণমূল পর্যায়ে দেশের প্রতিটি জেলা, উপজেলা, নগর ও মহানগরে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হবে।

এমইউ/এমআরএম/জেআইএম