নারী ও শিশু

নারী উদ্যোক্তাদের সংগঠন ‘ওয়েন্ডে’র পথচলা শুরু

নারী-পুরুষে ভেদাভেদ দূর, দেশকে এগিয়ে নেয়া এবং ‘রূপকল্প-২০২১ ও রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে নারীর ক্ষমতায়ন জরুরি। নারীকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করতে দেশে নারী উদ্যোক্তা সৃষ্টি এবং উদ্যোক্তা ব্যবসায়ীদের সহায়তার বিকল্প নেই।

Advertisement

নারী ব্যবসায়ীদের সার্বিক উন্নয়ন এবং উদ্যোক্তা শ্রেণির ক্ষমতায়নের প্রতিশ্রুতি নিয়ে উইমেন এর্ন্টাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড) নামে নতুন সংগঠন পথচলা শুরু করেছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার মতিঝিলের ওয়েন্ডের কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ওয়েন্ডের অনুমোদন, উদ্দেশ্য ও পরিকল্পনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন ওয়েন্ডের প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন।

ড. নাদিয়া বিনতে আমিন বলেন, নারী উদ্যোক্তা ব্যবসায়ীদের কল্যাণে কাজ করা ওয়েব, জয়িতা, তৃণমূল ট্রেড বডি হিসেবে লাইসেন্স পেয়েছে। চতুর্থ ট্রেড বডি হিসেবে ওয়েন্ড লাইসেন্স পেল। অনেক চেম্বার, ফেডারেশন আছে যারা নারীদের নিয়ে কাজ করে। তারা সরাসরি নয় হয়তো সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা অধিদফতর, এনজিও ব্যুরো থেকে অনুমোদন নিয়ে কাজ করে যাচ্ছে।

Advertisement

তিনি বলেন, সারাদেশে নারী উদ্যোক্তা সৃষ্টি, সুষ্ঠুভাবে তাদের ব্যবসা পরিচালনা, সম্প্রসারণে সার্বিক সহায়তা প্রদান, দেশের অর্থনীতিতে নারীদের অবদান রাখাসহ নারীর ক্ষমতায়নে কাজ করবে ওয়েন্ড। ওয়েন্ড ইতোমধ্যে এফবিসিসিআইর সদস্যপদ পেয়েছে। সরকারের সব মহল থেকে এ সংগঠনকে সহায়তার আশ্বাস দেয়া হয়েছে।

ড. নাদিয়া বিনতে আমিন বলেন, এ সংগঠনের মাধ্যমে আমরা ঢাকার বাইরে অর্থাৎ সারাদেশে নারীদের নিয়ে কাজ করতে চাই। নারী উদ্যোক্তাদের সাপোর্ট ও প্রমোট করার উদ্দেশ্য নিয়ে এ সংগঠন করা। এ সংগঠনের মাধ্যমে নারীদের থিউরিটিক্যাল সাপোর্ট দিতে চাই। এছাড়া ট্রেড লাইন্সেস প্রাপ্তি, ই-টিআইএন ও ভ্যাট রেজিস্ট্রেশন করে দেয়া, কোনো নারী একটি পণ্য তৈরি করে, সে পণ্য বিষয়ে ট্রেনিংয়ের মাধ্যমে তাদেরকে দক্ষ করে গড়ে তোলার ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা ৮টি বিভাগে কার্যক্রম শুরু করেছি। ওয়েন্ডের ৮ জন নারী উদ্যোক্তা ৮টি বিভাগে ৮টি ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারের দায়িত্বে আছেন। তাদের কাছে তাদের আওতাধীন জেলা উপজেলা ইউনিয়নের নারী উদ্যোক্তারা তাদের সমস্যা ফোনে, লিখিত বা সরাসরি জানাতে পারবেন। এসব সমস্যা দায়িত্বরত উদ্যোক্তারা ওয়েন্ডের কেন্দ্রীয় নির্বাহী সদস্যদের জানাবেন। স্থানীয় সমস্যা হলে স্থানীয়ভাবে বা বড় কোনো সমস্যা হলে তা কেন্দ্রীয়ভাবে সরকারের সহায়তা নিয়ে সমাধানের চেষ্টা করা হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আমরা এ সংগঠনের কেন্দ্রের কাজ শুরু করে দিয়েছি। বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তা ব্যবসায়ীদের পণ্য নিয়ে এসএমই ফাউন্ডেশনের প্যাভিলিয়নে ওয়েন্ডের একটি স্টল দেয়া হয়েছে। সেখানে নারী উদ্যোক্তা ব্যবসায়ীদের পণ্য প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে।

Advertisement

সংবাদ সম্মেলনে ওয়েন্ডের সহ-সভাপতি শামীমা শারমিন লাইজু, সাধারণ সম্পাদক জিসান আক্তার চৌধুরী, কোষাধ্যক্ষ আনোয়ারা সিদ্দিকী, উপ- কোষাধ্যক্ষ জর্জিনা খালেদ, নির্বাহী সদস্য আয়েশা সিদ্দিকা, নাসিমা হক ও মাহবুবা রব মাহবুব উপস্থিত ছিলেন।

এমএ/এমআরএম/আইআই