আন্তর্জাতিক

শ্বশুরকে বাবা বানিয়ে ভারতে বাংলাদেশি যুবকের আধার কার্ড

ভারতে অবৈধভাবে বসবাস ও বিয়ে করে শ্বশুরকে বাবা পরিচয় দিয়ে আধার ও প্যান কার্ড তৈরি করেছে এক বাংলাদেশি। এমনই এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির সিআইডি’র স্পেশাল অপারেশনস গ্রুপের গোয়েন্দারা। খবর- আনন্দবাজার।

Advertisement

খবরে বলা হয়, অনুসন্ধানের সূত্র ধরে ফৈজুল্লাহ নামে এই বাংলাদেশির সন্ধান পায় গোয়েন্দাবাহিনী। তিনি বেআইনিভাবে ভারতে ঢুকে ১০ বছর ধরে বসবাস করছেন। ভারতে যাওয়া পর ফৈজুল্লাহকে সাহায্য করেন দত্তপুকুরের নুর মহম্মদ। পরে তার মেয়েকেই বিয়ে দেন। এ ছাড়া শ্বশুড়-শাশুড়িকে (নুর ও তার স্ত্রী) ফৈজুলের বাবা-মা পরিচয় দিয়ে আধার ও প্যান কার্ড তুলতে ভুয়া নথি পেশ করেন।

এর আগে খাগড়াগড় বিস্ফোরণে নিহত ও সন্দেহভাজন জেএমবি জঙ্গি শাকিল গাজিও ভারতে ঢুকে নদিয়ার এক তরুণীকে বিয়ে করেছিলেন এবং শ্বশুরকে বাবা বলে পরিচয় দিয়ে ভোটার কার্ড নিয়েছিলেন।

এদিকে, ঘোলা থানায় রুজু হওয়া একটি মামলার অভিযুক্ত হিসেবে ফৈজুল্লাহকে গ্রেফতার করা হয়েছে। শনিবার তাকে ব্যারাকপুর আদালতে পেশ করা হলে বিচারক তাকে ৮ দিন সিআইডি হেফাজতে রাখার নির্দেশ দেন।

Advertisement

সিআইডি সূত্রে আরও জানায়, ২৮ বছরের এ যুবক পেশায় শিক্ষক। পশ্চিমবঙ্গ ছাড়াও অসম, মুম্বইসহ ভারতের বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা ও ধর্মীয় ভাবধারার প্রচার করেছে। এই কাজে সে কোনো নিষিদ্ধ সংগঠনের সঙ্গে জড়িয়েছিল কি না -তা খতিয়ে দেখছেন দেশটির গোয়েন্দারা।

আরএস/এমএস