জাতীয়

ঈদ উপলক্ষে রেলওয়ের বিশেষ পরিকল্পনা

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে যাত্রীদের সুবিধার্থে বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ রেলওয়ে। সেই সঙ্গে ১৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে। বৃহস্পতিবার রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেলওয়ের কর্মপরিকল্পনার দিকগুলো তুলে ধরা হয়।

Advertisement

ঈদের অগ্রিম টিকিট বিক্রির জন্য ঢাকা স্টেশনে ২৩টি কাউন্টার খোলা থাকবে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত থাকবে। একজন সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।

টিকিট কালোবাজারি প্রতিরোধ : ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ এবং র‌্যাবের সহযোগিতায় টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

নাশকতা প্রতিরোধ : চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধকল্পে আরএনবি, জিআরপি, ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এছাড়া র্যা ব, বিজিবি, স্থানীয় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

Advertisement

কোচ সংযোজন : পাহাড়তলী ওয়ার্কশপ হতে ৭২টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ হতে ৬৬টি (২৫টি এমজি ও ৪১টি বিজি) সহ মোট ১৩৮টি কোচ শপ আউট-টার্ন হবে। ১৩৮টি শপ আউটটার্নসহ মোট ১২৯৬টি কোচ চলাচল করবে। গত বছর ১৭০টি শপ আউটটার্নসহ মোট ১২২২টি কোচ চলাচল করছে। এ বছর ৭৪টি কোচ বেশি চলাচল করবে।

লোকোমোটিভ সরবরাহ : বিদ্যমান লোকোমোটিভ সরবরাহ পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১১১টি (বিজি ৮৬টি এমজি ২৫টি) সহ ২২৭টি। অর্থাৎ ঈদে পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১১টি সহ মোট ২২৯টি লোকোমোটিভ ব্যবহার করা হবে। গত বছর ২২৭টি চলাচল করেছে।

যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের ৩ দিন আগে কন্টেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোনো গুডস ট্রেন চলাচল করবে না। ঈদ উল আযহার দিন বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল এক্সপ্রেস ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে।

টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোনো আসনবিহীন যাত্রী চলাচল করতে পারবেন না।

Advertisement

সুষ্ঠুভাবে ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সকল প্রকার ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া ১ থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না।

এর আগে বৃহস্পতিবার রাজধানীর রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে জানান, পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে আগামী ১৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য ২৭ থেকে ৩১ আগস্ট ভ্রমণের টিকিট প্রচলিত নিয়মানুসারে ১০ দিন পূর্বে যথাক্রমে ১৮ থেকে ২২ আগস্ট টিকিট বিক্রি করা হবে। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে ঈদ পূর্ব অগ্রিম টিকিট বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮ টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।

মন্ত্রী জানান, আগামী ১৮ আগস্ট বিক্রি হবে ২৭ আগস্টের টিকিট। ক্রমান্বয়ে ১৯, ২০, ২১, ২২ আগস্ট যাত্রীরা যথাক্রমে ২৮, ২৯, ৩০, ৩১ আগস্টের টিকিট কিনতে পারবেন।

এএস/এমআরএম/জেআইএম