দেশজুড়ে

ঠাকুরগাঁওয়ে বন্যা আতঙ্কে নারীর মৃত্যু, রেল যোগাযোগ বন্ধ

টানা বর্ষণে ঠাকুরগাঁওয়ে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। জেলার পীরগঞ্জ উপজেলার নিয়ামতপুর গ্রামে বন্যার পানির আতঙ্কে রেহেনা পারভীন নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

Advertisement

জেলার ৬৫টি আশ্রয়কেন্দ্রে ১২ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। সহায় সম্বল হারানো মানুষগুলো আশ্রয় কেন্দ্রগুলোতে এসে পড়েছে বিপাকে। ভুগছে বিশুদ্ধ পানি, স্যানিটেশন ব্যবস্থা ও খাবার সংকটে।

এদিকে ঠাকুরগাঁও-পঞ্চগড় রেলপথের নয়ন ব্রিজ এলাকায় ২ কিলোমিটার রেলপথ ডুবে যাওয়ায় ঠাকুরগাঁও-পঞ্চগড় থেকে ট্রেন চলাচল দুই দিন থেকে বন্ধ রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানায়, জেলার টাঙ্গন নদীতে বিপদ সীমার ৪০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ছোটবড় ১১টি নদীতে পানি বাড়ছে।

Advertisement

কৃষি বিভাগ জানায়, জেলায় ৩ হাজার হেক্টর ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। এ পর্যন্ত ২১৯ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসের তথ্য মতে জেলার ৫টি উপজেলায় ৪০টি ইউনিয়নের কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এ অবস্থায় ৪০ মেঃ টন চাল ও নগদ দেড় লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এছাড়াও শুকনো খাবার, পানি সরবরাহ ও মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানান ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। আরও চাহিদা চেয়ে ত্রাণ ও নগদ টাকা চাওয়া হয়েছে।

রবিউল এহসান রিপন/এমএএস/পিআর

Advertisement