জাতীয়

শেষ হলো ডিসি সম্মেলন

তিনদিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে কর্মক্ষেত্রে সমস্যা সংক্রান্ত ৩২১টি প্রস্তাব সমাধানের জন্য সরকারের নীতিনির্ধারণী মহলের কাছে তুলে ধরেছেন জেলা প্রশাসকরা।

Advertisement

গত মঙ্গলবার শুরু হওয়া ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৭’ শেষ হয় বৃহস্পতিবার। বিকেলে সচিবালয়ে সমাপনী অধিবেশন হয় মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে। সমাপনী অধিবেশন শেষে মন্ত্রিপরিষদ সচিবের সাংবাদিকদের ব্রিফ করার রেওয়াজ থাকলেও এবার তা হয়নি।

তবে সচিবালয়ের অফিস থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা সম্মেলনের বিষয়ে কিছু বলার অনুরোধ করলে তিনি গাড়িতে ওঠার আগে হাঁটতে হাঁটতে বলেন, ‘সম্মেলন অন্যান্য বার যেমন হয় এবারও তেমন হয়েছে। জেলা প্রশাসকদের কাছ থেকে পাওয়া ৩২১টি প্রস্তাব নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে। এগুলোর বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে জেলা প্রশাসকদের জানিয়ে দেয়া হবে।’

তিনদিনের সম্মেলনে ২২টি অধিবেশন ছিল। এর মধ্যে ছিল উদ্বোধনী অধিবেশন, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও সমাপনী অধিবেশন।

Advertisement

জেলা প্রশাসক সম্মেলনের প্রতিটি কার্য-অধিবেশনে সভাপতিত্ব করেছেন মন্ত্রিপরিষদ সচিব। কার্য-অধিবেশনগুলোতে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে মতবিনিময় করেন ডিসিরা। এতে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা অংশ নেন।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। এবার তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হয় গত মঙ্গলবার (২৫ জুলাই)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে সম্মেলন উদ্বোধন করেন।

ওআর/আরআইপি

Advertisement