অর্থনীতি

ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

পবিত্র ঈদুল ফিতর ছুটিতে সব ব্যাংকের এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল সেবার মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Advertisement

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের বরাবর এ নির্দেশনা দেন।

সার্কুলারে বলা হয়েছে, ছুটিতে সব ব্যাংক বন্ধ থাকবে বলে মানুষ বেশি বেশি এটিএম মেশিন, পস মেশিন  এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন করবে। এসব লেনদেনে সুবিধার্থে সার্বক্ষণিক এটিএম ও পস নেটওয়ার্ক চালু রাখার পাশাপাশি নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে।

কোনো অবস্থাতেই যেন বুথ বন্ধ না হয় এবং প্রতিটি বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানের কথাও উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

Advertisement

এছাড়া পস মেশিন ব্যবহার করে যাতে নির্ধারিত সেবা বা পণ্যমূ্ল্যের বেশি না নেয়া হয় সে বিষয়ে নজর রাখা, এটিএম ও পস মেশিনে লেনদেনের সঙ্গে সঙ্গে এসএমএস প্রদান করা, পস সেবা বন্ধ থাকলে তা নোটিশ দিয়ে আগেই গ্রাহককে জানানো এবং সব লেনদেনের ক্ষেত্রেই কোনো অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

এসআই/জেএইচ/আরআইপি