ভুয়া সমন্বয়কের বিরুদ্ধে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে মানববন্ধন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৪৮ এএম, ২৮ অক্টোবর ২০২৪

ফ্যাসিবাদ ও বহিরাগতমুক্ত হাসপাতালের দাবিতে রাজধানীর শেরে-বাংলা নগরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সর্বস্তরের চিকিৎসক, নার্স ও কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

রোববার (২৭ অক্টোবর) এই মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, এখন থেকে মিথ্যাবাদী প্রতারক সমন্বয়ক হিসেবে ভুয়া পরিচয় দেওয়া কেউ ক্ষমতার অপব্যবহার করে এবং ওএসডি হওয়া কোনো চিকিৎসক এই হাসপাতালে ঢুকতে পারবেন না।

তাদের অভিযোগ, প্রায় দুই মাস আগে ওয়েজ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর মহাখালীতে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক চিকিৎসক ওএসডি হওয়ার পরেও স্বাস্থ্য অধিদপ্তরে যোগদান না করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশ অমান্য করে নিয়মিত মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে আসেন। উপ-পরিচালকের কক্ষ দখল করে সেখানে বহিরাগত ব্যক্তিদের নিয়ে মিটিং করেন এবং অফিস সময়ের পরও রাত পর্যন্ত সেখানে অবস্থান করেন।

ওএসডি হওয়ার পরও ওই চিকিৎসক ইনস্টিটিউটের একাডেমিক ও প্রশাসনিক বিভিন্ন কর্মকাণ্ডে হস্তক্ষেপ করছেন বলে মানববন্ধন থেকে দাবি করা হয়।

চিকিৎসকরা আরও অভিযোগ করেন, এসব কাজের জন্য নিজেকে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনের সমন্বয়ক হিসেবে ভুয়া পরিচয় দিচ্ছেন। এই চিকিৎসক আওয়ামীপন্থি চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট শাখার কার্যকরী কমিটির সাধারণ সম্পাদকের সঙ্গে আঁতাত করছেন। এতে ইনস্টিটিউটের একাডেমিক কার্যক্রম ও প্রশাসনিক ব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে এবং নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

চিকিৎসকরা ইনস্টিটিউটের সুষ্ঠু কর্মপরিবেশের স্বার্থে ওই চিকিৎসককে আর সেখানে দেখতে চান না বলে জানান। একই সঙ্গে স্বাচিপ জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট শাখার কার্যকরী কমিটির সাধারণ সম্পাদকসহ কার্যকরী কমিটির পদধারীদের অবিলম্বে ইনস্টিটিউট থেকে বদলির অনুরোধ করেন।

পাশাপাশি দীর্ঘদিন বঞ্চিত থাকা সাইক্রিয়াটিকদের প্রাপ্য সম্মান ও পদোন্নতি দিয়ে ইনস্টিটিউটে পরিচালক ও উপ-পরিচালক পদে পদায়নের দাবি জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাবেন বলেও জানান।

এমইউ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।