ভিশনস্প্রিংয়ের বোর্ড অব ডিরেক্টর হলেন মোশতাক চৌধুরী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ১৭ অক্টোবর ২০২৪
ড. মোশতাক রাজা চৌধুরী/ ছবি- সংগৃহীত

ভিশনস্প্রিংয়ের গ্লোবাল বোর্ড অব ডিরেক্টরস নির্বাচিত হয়েছেন বাংলাদেশ হেলথ ওয়াচের আহ্বায়ক ড. মোশতাক রাজা চৌধুরী। প্রথম কোনো বাংলাদেশি হিসেবে তিনি এ পদে নির্বাচিত হলেন।

ভিশনস্প্রিং যুক্তরাষ্ট্র ভিত্তিক সামাজিক উদ্যোগ, যা এশিয়া ও আফ্রিকা মহাদেশের উদীয়মান দেশগুলোতে চশমা তথা রিডিং গ্লাসের ব্যবহার এগিয়ে নিয়েছে।

সম্প্রতি এক চিঠিতে ভিশনস্প্রিংয়ের মনোনয়ন ও পরিচালনা কমিটির চেয়ারম্যান ড. রিড ফাস লিখেন, আমি এমন অল্প কিছু যোগ্য মানুষের কথা বলতে পারি যারা ভিশনস্প্রিংয়ের সঙ্গে থেকে এর দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনে সহায়তা করতে পেরেছেন। তারা বড় পরিসরে কয়েক দশকের অভিজ্ঞতার আলোকে জনস্বাস্থ্যের সাফল্য এবং ভিশনস্প্রিংয়ের সঙ্গে অংশীদারত্বে কাজ করেছেন।

বিশ্বব্যাপী উন্নয়ন, জনস্বাস্থ্য, শিক্ষা এবং দারিদ্র্য হ্রাস বিষয়ে দীর্ঘ ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে ড. মোশতাক রাজা চৌধুরীর। তিনি ব্র্যাকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্র্যাকের সঙ্গে সম্পৃক্ত থাকা অবস্থায় তিনি ভিশনস্প্রিংয়ের কাজ সম্পর্কে জানতে পারেন এবং সেখান থেকেই এর প্রতি দীর্ঘ আগ্রহ জন্মায়। তিনি বর্তমানে কলম্বিয়া ইউনিভার্সিটির মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক।

ভিশনস্প্রিংয়ের লক্ষ্য হলো প্রিসবায়োপিয়া বা অদূর-দৃষ্টিজনিত সমস্যায় ভুগছেন এমন মানুষদের চশমার মাধ্যমে উপার্জন বৃদ্ধির প্রচেষ্টা করা। একই সঙ্গে তাদের মানসিক স্বাস্থ্য ও শারীরিক সুস্থতার জন্য কাজ করে যাওয়া। শুধুমাত্র বাংলাদেশে সংস্থাটি দারিদ্র্য হ্রাসে উল্লেখযোগ্য প্রভাবসহ ২০ লাখেরও বেশি জোড়া চশমা বিতরণে সহায়ক ভূমিকা রেখেছে।

এএএম/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।