এক দফা দাবিতে নার্সদের ফের কর্মবিরতি পালন

ঢামেক প্রতিবেদক
ঢামেক প্রতিবেদক ঢামেক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

ফের এক দফা দাবিতে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানে চার ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের উদ্যোগে এ কর্মবিরতি পালন করা হয়।

কর্মবিরতিতে অংশ নেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের আহ্বায়ক ডা. মো. শরিফুল ইসলাম বলেন, আমরা দীর্ঘদিন ধরে এক দফা দাবিতে আন্দোলন করে আসছি। আমাদের দাবিগুলো হলো- নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে সকল ক্যাডার প্রত্যাহার করে অধিদপ্তরে মহাপরিচালক, পরিচালক এবং কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদে যোগ্য ও অভিজ্ঞ নার্সদের পদায়ন।

তিনি আরও বলেন, আমাদের এই দাবি আদায়ের লক্ষ্যে গত ৯ সেপ্টেম্বর থেকে শান্তিপূর্ণভাবে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। ইতিমধ্যেই আমরা আমাদের দাবির বিষয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা এবং স্বাস্থ্য উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছি।

এক দফা দাবিতে নার্সদের ফের কর্মবিরতি পালন

ডা. মো. শরিফুল ইসলাম বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচির মধ্যে ছিল পতাকা মিছিল, সংবাদ সম্মেলন, তিন ঘণ্টার প্রতীকী কর্মবিরতি, লালব্যাজ ধারণ ও তিন ঘণ্টার কর্মবিরতি। ওই দিনের কর্মবিরতি চলাকালে স্বাস্থ্য উপদেষ্টার আশ্বাসে আমরা কর্মবিরতি প্রত্যাহার করি। তিনি আমাদের মৌখিকভাবে বলেছিলেন দাবি মেনে নেবেন। কিন্তু নার্সেস কাউন্সিলের রেজিস্ট্রার পদে সাময়িকভাবে একজন অবসরপ্রাপ্ত নার্সকে পদায়ন করা হয়। যা আমাদের এক দফা দাবির একটি অংশ মাত্র।

তিনি বলেন, গত ৬ অক্টোবর সাময়িকভাবে দুজন নার্সিং কর্মকর্তাকে অধিদপ্তরের পরিচালক পদে পরিপূর্ণভাবে পদায়ন না করে অতিরিক্ত দায়িত্বে পদায়ন করা হয়। এতে সকল নার্স ও মিডওয়াইফারি শিক্ষার্থী এবং সংস্কার পরিষদ হতাশ। আমাদের দাবি ছিল স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (উপসচিব) প্রশাসন মো. নাসির উদ্দিনকে প্রত্যাহার করা, মহাপরিচালক পদে যোগ্য ও অভিজ্ঞ নার্স পদায়ন করা; যা এখনো হয়নি। তাই আমরা আজ চার ঘণ্টার কর্মবিরতি পালন করেছি।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মো. মতিউর রহমান বলেন, আমাদের এক দফা দাবি মেনে না নেওয়ায় হতাশ হয়েছি। আমরা চাই ২০১৬ সালের নিয়োগবিধি দ্রুত বাস্তবায়ন করে নার্সদের পদন্নোতির মাধ্যমে শূন্য পদগুলোতে পদায়ন করা। সেই সঙ্গে নার্সিংয়ে সেবা ক্যাডার দ্রুত চালু করা। আমরা অর্গানোগ্রামের সঠিক বাস্তবায়ন চাই। অতিরিক্ত দায়িত্ব, নিজ বেতনে অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব আর চাই না।

বুধবারও পাঁচ ঘণ্টার কর্মবিরতি পালন করবেন নার্সিং সেবায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা। তবে এ সময় জরুরি বিভাগ, ইমার্জেন্সি ওটি, ডায়ালাইসিস, আইসিইউ, সিসিইউ, পিআইসিইউ, এইচডিইউ আওতামুক্ত থাকবে বলে জানিয়েছেন ডা. মো. শরিফুল ইসলাম।

কাজী আল-আমিন/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।