ডেঙ্গুরোগী বেশি দক্ষিণ সিটিতে, ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০১ অক্টোবর ২০২৪

সারাদেশেই ছড়িয়েছে ডেঙ্গু। এর প্রভাবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাও বাড়ছে নিয়মিত। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকায় সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির তথ্য পাওয়া গেছে। যার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গুরোগী বেশি। এছাড়া ঢাকার বাইরে চট্টগ্রাম বিভাগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা অন্য সব বিভাগের তুলনায় বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদন বিশ্লেষণে এসব তথ্য পাওয়া গেছে।

অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ঢাকার দুই সিটি করপোরেশনের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) হাসপাতালগুলোতে রোগীর আধিক্য সবচেয়ে বেশি। ডিএসসিসি এলাকায় এই বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে ৭ হাজার ১৩৪ জন। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় চিকিৎসা নিয়েছে ৬ হাজার ৭৩ জন।

অন্যদিকে ঢাকা সিটি করপোরেশন এলাকার বাইরে সবচেয়ে বেশি ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছে চট্টগ্রামে। গত নয় মাসে এই বিভাগে ৬ হাজার ৬১৮ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়। তারা চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এই নয় মাসে অন্য সিটি করপোরেশন এলাকার বাইরের এলাকার মধ্যে ঢাকা বিভাগের ৪ হাজার ১৯৯ জন শনাক্ত হয়। বরিশালে ২ হাজার ৭১৫ জন, খুলনায় ২ হাজার ৩৭৫, ময়মনসিংহে ৭৫৭ জন, রাজশাহীতে ৬২৬ জন, রংপুরে ৩৬২ জন, সিলেটে ৩১ জন।

এএএম/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।