সরকারি হাসপাতালে নিয়োগসহ দুই দাবি ফিজিওথেরাপিস্টদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের সরকারি হাসপাতলে প্রাইমারি লেভেল টু টারশিয়ারি লেভেল পর্যন্ত ফিজিওথেরাপি চিকিৎসক নিয়োগের দাবি জানিয়েছে সম্মিলিত ফিজিওথেরাপি পেশাজীবী-শিক্ষার্থী পরিষদ। এছাড়াও বাংলাদেশ কলেজ অব ফিজিওথেরাপি দ্রুত বাস্তবায়নেরও দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের সামনে দুই দাবি বাস্তবায়নে সকাল ৯ টা থেক সড়ক দখল করে তারা আন্দোলন শুরু করেন।

সম্মিলিত ফিজিওথেরাপি শিক্ষার্থী পরিষদ জানায়, বাংলাদেশে ফিজিওথেরাপিস্টরা স্বাস্থ্য পেশাজীবী হওয়া স্বত্ত্বেও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে শিক্ষা এবং সেবা প্রদানের জন্য সরকারি কোনো প্রতিষ্ঠান বাস্তবায়িত হয়নি। ফলে বাংলাদেশের ফিজিওথেরাপি চিকিৎসকেরা তাদের পেশাগত অনুশীলনে সঠিক মানদন্ড বজায় রাখতে পারছে না এবং সাধারণ মানুষ ফিজিওথেরাপি চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে।

বক্তারা বলেন, চিকিৎসকরা সংগ্রাম করে বাংলাদেশ কলেজ অব ফিজিওথেরাপি নির্মাণের জন্য ৫.২৮ একর জমি বরাদ্দ পেয়েছিলেন। কিন্তু ফিজিওথেরাপি চিকিৎসক তৈরি তো দূরের কথা কলেজের গাঠনিক রুপই দেখা যায়নি। এ অবস্থায় এটা কেবল আমাদের স্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতা ছাড়া আর কিছুই না। মৌলিক চাহিদার বিষয়ে এমন পরিস্থিতি একেবারে কাম্য নয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হাজার হাজার শিক্ষার্থী আহত হয়েছে।তাদের বিশেষ সমস্যার মধ্য স্পাইনাল কর্ড ইনজুরি, হাত, পা হারানো সহ গুলিবিদ্ধ নানান জটিলতা নিয়ে ভুগছেন। তারা সকলেই প্রায় মেডিকেল ইমার্জেন্সি বা অ্যাকিউট স্টেজ পার করে ফেলেছেন। এখন তাদের দরকার ফিজিওথেরাপি এবং রিহ্যাবিলিটেশন চিকিৎসা। কিন্তু কোথায় পাবে সেই ফিজিওথেরাপি চিকিৎসা? বাংলাদেশে কোরো সরকারি হাসপাতালে ফিজিওথেরাপি চিকিৎসক নেই।

এসময় স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী এবং সাধারণ মানুষের দুর্ভোগ লাঘব করতে বর্ণিত দুই দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১ কার্যদিবসের মধ্যে আলোচনা সভার তারিখ জানানোর জন্য অনুরোধ জানায় আন্দোলনকারীরা।

এএএম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।