অধ্যাপক ডা. মাহমুদ হোসেন

খেয়ে না খেয়ে আন্দোলনে আহতদের সেবা দিয়েছি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

ন্যাশনাল ডক্টরস ফোরামের (এনডিএফ) চিকিৎসকরা টানা তিন সপ্তাহ খেয়ে না খেয়ে আন্দোলনে আহত রোগীদের সেবা দিয়েছে এমন মন্তব্য করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মাহমুদ হোসেন। এ কাজ করতে গিয়ে তারা আওয়ামী লীগ ও তাদের দোসরদের হামলাসহ নানা প্রতিবন্ধতার মুখোমুখি হয়েছে বলেও জানান তিনি।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান এনডিএফ নেতারা। অনুষ্ঠানে স্বাস্থ্যখাতে ফ্যাসিবাদের দোসরদের নিয়োগ বাতিল করার দাবি জানিয়েছে এনডিএফ।

ডা. মাহমুদ হোসেন বলেন, তারপরও রক্তচক্ষু উপেক্ষা করে সারা বাংলাদেশে হাজার হাজার আহত ছাত্র-জনতার চিকিৎসা, জরুরি অপারেশন ও পরবর্তী সময়ে পুনর্বাসনে আর্থিক ফান্ড গঠনসহ সর্বোচ্চ সহযোগিতা করেছে, যা এখনো চলমান।

সংগঠনটির অন্য বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদপ্তরে আওয়ামী স্বৈরাচার সরকারের দোসররা এখনও রাজত্ব করে চলছে। অন্যান্য মন্ত্রণালয়ের তুলনায় এখানে কোনো পরিবর্তন দৃশ্যমান নয়। স্বৈরাচারের দোসর দুই সচিব, সচিবালয়ের অন্যান্য কিছু কর্মকর্তা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রত্যক্ষ বিরোধিতাকারী দুর্নীতিবাজ কর্মকর্তা তাদের পদে বহাল থেকে এখনও ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন। ছাত্র-জনতার আশা, আকাঙক্ষা ও আন্দোলনের ফসল এ অন্তবর্তী সরকারের বিরুদ্ধে তাদের এ ষড়যন্ত্র রুখে না দেওয়া হলে তারা যে কোনো সময়ে স্বাস্থ্যখাতকে অস্থিতিশীল করে তুলবে।

তারা বলেন, ‘স্বাস্থ্যে বিতর্ক যেন পিছু ছাড়ছে না। অন্তর্বর্তী সরকার গঠনের পর স্বাস্থ্য খাতের পাঁচটি সংস্কার নিয়ে বেশ আলোচনা ও সমালোচনা চলছে। এসব সংস্কার মেনে নিতে পারছেন না চিকিৎসকরা। কেননা, আওয়ামীপন্থিদের বদলি করে আওয়ামীপন্থিদেরই পদায়ন করা হচ্ছে। এসবের বিরুদ্ধে প্রকাশ্যে আন্দোলনও করছেন চিকিৎসকরা।

তারা আরও বলেন, ‘ফ্যাসিবাদের দোসর চিকিৎসকরা এখনও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বিএসএমএমইউসহ সব স্বাস্থ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও হাসপাতালে স্বপদে বহাল রয়েছে। স্বাস্থ্যখাতে কোনো বিশৃঙ্খলা যেন সৃষ্টি না হয় এবং যেকোনো ফ্যাসিবাদী ষড়যন্ত্রের মুখেও চিকিৎসা সেবা চালিয়ে যাওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারা।

এই চিকিৎসকরা বলেন, আমরা আশা করেছিলাম, গণ-অভ্যুত্থানে পর অন্তর্বর্তী সরকারের স্বাস্থ্য উপদেষ্টা চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের সঙ্গে আলাপ-আলোচনা করে আওয়ামী সরকারের ভঙ্গুর স্বাস্থ্যখাতকে পুনর্গঠন এবং দুর্নীতিবাজ চিকিৎসকদের অপসারণ এবং তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন এবং সৎ, যোগ্য, পরিশ্রমী ও বঞ্চিত চিকিৎসকদের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর, মেডিকেল কলেজের প্রিন্সিপাল, হাসপাতালের পরিচালক এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ পূরণ করে একটি আস্থাশীল স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলবেন। বৈষম্যের শিকার চিকিৎসকদের যথাযথ মূল্যায়ন করে যোগ্য পদে পদোন্নতি দিয়ে পদায়ন করে তাদের মেধাকে কাজে লাগাবেন এবং ভঙ্গুর চিকিৎসা ব্যবস্থাকে সচল করবেন। কিন্তু আমরা গণ-অভ্যুত্থানের এক মাস হয়ে গেলেও তার কোনো প্রতিফলন দেখতে পাচ্ছি না। বরং শান্তি মিছিলে অংশগ্রহণকারী, দুর্নীতিবাজ ও ছাত্র-জনতার চিকিৎসায় বাধা প্রদানকারী স্বৈরাচারের দোসর চিকিৎসকদের পদায়ন করার মাধ্যমে তাদের পুনর্বাসন করা হচ্ছে।

এএএম/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।