আহতদের চিকিৎসায় স্পেশালাইজড ডেডিকেটেড কেয়ার ইউনিট করা হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১৭ আগস্ট ২০২৪
ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের জন্য স্পেশালাইজড ডেডিকেটেড কেয়ার ইউনিট তৈরি করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান। সরকারি হাসপাতালগুলোতে আহতদের চিকিৎসায় নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শনিবার (১৭ আগস্ট) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আয়োজিত এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, সমন্বয়ক সার্জিস আলম ও হাসনাত আব্দুল্লাহ। আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা. তানভীর আহমেদ চৌধুরী, উপ-পরিচালক ডা. মুহাম্মদ নূরুল ইসলাম এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. আশরাফুল আলম।

এসময় যেসব নির্দেশনা দেওয়া হয়:

আহত ছাত্র-জনতা বিভিন্ন ধরনের ইঞ্জুরিতে ভুগছেন এবং তাদের অনেকেরই অস্ত্রোপচার পরবর্তী সংক্রমণের প্রবল ঝুঁকি রয়েছে। এই সংক্রমণ প্রতিরোধের জন্য স্পেশালাইজড ডেডিকেটেড কেয়ার ইউনিটগুলোতে শুধু চিকিৎসক, নার্স এবং রোগীর বৈধ প্রতিনিধি ব্যতিত অন্য কাউকে প্রবেশ না করার জন্য অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন>

এসব ইউনিটে সংশ্লিষ্ট পরিচালকরা সার্বক্ষণিক নজরদারি করবেন। এই ইউনিটে রোগীর স্বজন বা বৈধ প্রতিনিধি পরিচালকের অনুমতি ছাড়া প্রবেশ করা থেকে বিরত থাকবেন। এটি সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য অতীব জরুরি।

এই নীতিমালাগুলো সব সরকারি হাসপাতালের জন্য প্রযোজ্য হবে বলেও জানান ঢাকা মেডিকেল পরিচালক।

এএএম/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।