আয়ুর্বেদ চিকিৎসাকে ট্র্যাডিশনাল মেডিসিন হিসেবে স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ০৫ জুলাই ২০২৪
প্রেস ক্লাবে প্রাচীন চিকিৎসা উন্নয়ন প্রচেষ্টার (প্রাচি) মতবিনিময় সভা

বাংলাদেশে ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে অল্টারনেটিভ মেডিসিনের পরিবর্তে ট্র্যাডিশনাল মেডিসিন হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে প্রাচীন চিকিৎসা উন্নয়ন প্রচেষ্টা-প্রাচি। একই সঙ্গে ৫ জুলাই কে জাতীয় ইউনানী ও আয়ুর্বেদ দিবস হিসেবে ঘোষণারও দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (৫ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এসব দাবি জানিয়েছেন সংগঠনটির নেতা ও উপস্থিত চিকিৎসকরা।

প্রাচির জাতীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের জাতীয় কার্যকরী কমিটির সভাপতি ডা. সালেহ মোহাম্মদ আবদুর রহমান, সাধারণ সম্পাদক হাকীম মোহাম্মদ কামরুজ্জামান ও কবিরাজ আবদুল মোতালেব মতিন প্রমুখ।

সভায় চিরায়ত চিকিৎসা ব্যবস্থার বিশ্লেষণ ও বাস্তবায়নের দিক নির্দেশনা সম্বলিত প্রাচির কার্যপত্র উপস্থাপন করেন সংগঠনটির স্থায়ী কমিটির সদস্য এবং মুখপাত্র মোখলেসুর রহমান।

আরও পড়ুন>

চিকিৎসকরা বলেন, ইউনানী ও আয়ুর্বেদ কলেজগুলোর সঙ্গে ১০ শয্যার হাসপাতাল স্থাপন করা জরুরি। হাসপাতাল না থাকার কারণে বিশাল জনগোষ্ঠী এই দুই চিকিৎসা পদ্ধতির সুফল থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসকদের ইন্টার্নশিপ করতে হয় এলোপ্যাথিক হাসপাতালে। এ বিষয়ে সরকারের কোন নজর নেই, পৃষ্ঠপোষকতা নেই, রয়েছে চরম অবহেলা।

প্রাচি মনে করে বাংলাদেশে অন্তত একটি পাবলিক ইউনানী ও আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় থাকা উচিত। সেইসঙ্গে এই শিক্ষার মান নির্ধারণও জরুরি। চিকিৎসকগণ দাবী করেন বাংলাদেশ ড্রাগ এন্ড কসমেটিক এ্যাক্ট ২০২৩ এলোপ্যাথি চিকিৎসার জন্য সঠিক হলেও ইউনানী ও আয়ুর্বেদের জন্য এটি প্রযোজ্য হতে পারে না। আলোচ্য আইনটি পাশের পূর্বে এই দুই চিকিৎসা পদ্ধতির মৌলিক রীতিনীতি মেনে তা চূড়ান্ত করা একান্ত আবশ্যক বলে প্রাচি মনে করে।

এএএম/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।