স্বাস্থ্যসেবার যেসব খাতে খরচ কমছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ০৬ জুন ২০২৪

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতের জন্য ৪১ হাজার ৪০৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি অর্থবছরের প্রস্তাবিত মোট বাজেটের ৫ দশমিক ২ শতাংশ।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাত সংশ্লিষ্ট বেশকিছু পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। সেগুলো হলো-

কিডনি রোগীর ডায়ালাইসিসে ব্যবহৃত হয় এমন দুই অত্যাবশ্যকীয় উপকরণ ডায়ালাইসিস ফিল্টার এবং ডায়ালাইসিস সার্কিট আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে এক শতাংশ নির্ধারণের সুপারিশ করা হয়েছে। এতে দাম কমতে পারে এসব পণ্যের।

চিকিৎসা সেবা সহজলভ্য করতে অ্যাম্বুলেন্স আমদানিতে শুল্ক কমানোর সুপারিশ করা হয়েছে। এর ফলে কমতে পারে অ্যাম্বুলেন্সের দাম।

ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ প্রস্তুতে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে আরও ৬ ধরনের কাঁচামাল শুল্কমুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠান (এপিআই) কর্তৃক শুল্কমুক্ত কাঁচামাল আমদানি সুবিধায় যোগ হচ্ছে আরও ১৬ ওষুধের কাঁচামাল। এছাড়া ওষুধ উৎপাদনে ব্যবহৃত প্রয়োজনীয় কাঁচামাল আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অ্যান্টিবায়োটিক এজিথ্রোমাইসিন পণ্য সংযোজনের সুপারিশ করেছেন অর্থমন্ত্রী।

এছাড়া ডেঙ্গু শনাক্তকরণ কিট শুল্কমুক্ত আমদানিতে নতুন প্রজ্ঞাপন জারির প্রস্তাব করা হয়েছে। এতে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষায় খরচ কমতে পারে।

এএএম/কেএসআর/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।