বাংলাদেশে মাতৃমৃত্যু ২০ বছরে ৩৮ শতাংশ কমেছে: ইউএনএফপিএ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৫ মে ২০২৪

২০০০ সাল থেকে ২০২০ সালের মধ্যে বিশ্বব্যাপী মাতৃমৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমেছে। এসময়ে বাংলাদেশে এটি প্রায় ৩৮ শতাংশ কমেছে। বাংলাদেশ এ বিষয়ে অভাবনীয় উন্নতি করেছে।

বুধবার (১৫ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘গ্লোবাল ডায়ালগ: ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক অনুষ্ঠানে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী যৌন ও প্রজনন স্বাস্থ্যের অধিকার লাভ লাখ লাখ মানুষের জীবন বদলে দিয়েছে। ১৯৯০ সাল থেকে আধুনিক গর্ভনিরোধক ব্যবহারকারী নারীর সংখ্যা বিশ্বব্যাপী দ্বিগুণ হয়েছে। ২০০০ সাল থেকে ১৫ থেকে ১৯ বছর বয়সী কিশোরীদের মধ্যে গর্ভধারণ এক-তৃতীয়াংশ কমেছে। এমনকি অসংখ্য দেশ প্রজনন অধিকার রক্ষার জন্য আইন প্রণয়ন করেছে, যার মধ্যে রয়েছে অনিরাপদ গর্ভপাত কমানোর ব্যবস্থা এবং ব্যাপক যৌনতা শিক্ষায় প্রবেশাধিকার প্রসারিত করা।

ড. নাতালিয়া কানেম বলেন, আজ একজন নারী হওয়া অনেক বেশি নিরাপদ, তাদের শিক্ষা অর্জন করা সহজ, সন্তান জন্ম দেওয়া নিরাপদ, একটি মেয়ের পক্ষে তার জীবনের গতিপথ বেছে নেওয়া আরও বেশি সম্ভব। তবুও আমাদের স্বীকার করতে হবে যে অসমতা এখনো আছে। অনেক নারী এখনো অগ্রগতি থেকে পিছিয়ে আছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুভেচ্ছা বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। এছাড়াও বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।

এএএম/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।