মেডিকেলে ভর্তি: ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর না হয়েও কোটায় ৭ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

২০২৩-২৪ সেশনের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটায় ৩৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠী না হয়েও সাত শিক্ষার্থী এই কোটায় ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। তবে বিষয়টি নজরে আসায় তাদের কোটা বাতিল করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। ফরম পূরণের সময় কোটার অপশনে অনেকে ভুলবশত আদিবাসী অপশন পূরণ করে ফেলেছেন। ফলাফল প্রস্তুতের সময় শিক্ষার্থীরা যেভাবে ফরম পূরণ করেন সেভাবেই ফলাফল তৈরি করা হয়। আদিবাসী নন, এমন সাত শিক্ষার্থী আদিবাসী কোটায় চান্স পেয়েছেন বলে জেনেছি। আমরা এরই মধ্য তাদের চিহ্নিত করেছি।’

আরও পড়ুব>> চর্মকারের ছেলের মেডিকেল জয়, বড় বাধা টাকা

তিনি আরও বলেন, ‘ওই সাত শিক্ষার্থীকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসার জন্য নোটিশ দেওয়া হয়েছে। এরই মধ্যে পাঁচজন স্বীকার করেছেন তারা আদিবাসী নন, ভুলবশত আদিবাসী কোটায় টিক চিহ্ন দিয়েছিলেন। বাকিদেরও দ্রুততম সময়ের মধ্যে যোগাযোগ করতে বলা হয়েছে। আমরা আমাদের জায়গা থেকে সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষদের জানিয়ে দিয়েছি এসব শিক্ষার্থীকে যেন ভর্তি করা না হয়। ভুল করে হোক আর যেভাবে হোক সংশ্লিষ্ট শিক্ষার্থীদের আমাদের কাছে আসতে বলেছি। আমরা তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবো। আর আদিবাসী কোটার এসব সিট সিরিয়াল অনুযায়ী পরবর্তীতে পূরণ করা হবে।’

এর আগে ২০১৭ সালে সরকারি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষায় উপজাতি কোটায় চারজন বাঙালি শিক্ষার্থী মনোনীত হয়েছিলেন। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর কর্তৃপক্ষ তাদের ভর্তি বাতিল করে এবং সিরিয়াল অনুযায়ী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের বেছে নেয়।

এএএম/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।